শিরোনাম
১৬ মার্চ, ২০২০ ১৯:৪২

আপনারা সচেতন মানুষগুলোকেও অসচেতন করছেন!

ইফতেখায়রুল ইসলাম

আপনারা সচেতন মানুষগুলোকেও অসচেতন করছেন!

ইফতেখায়রুল ইসলাম

কোনো রকমের প্রামাণ্য ছাড়াই আপনি বলছেন ২৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় করোনাভাইরাস টিকে থাকতে পারে না! কার তত্ত্ব এটি? কে প্রমাণ করেছে? এরকম আজগুবি তথ্য ছড়িয়ে আপনি বা আপনারা সচেতন মানুষগুলোকেও অসচেতন করছেন! যাচাই, বাছাই ছাড়া এ রকম স্পর্শকাতর বিষয়ে তথ্য প্রদান থেকে বিরত থাকুন দয়া করে। সকলের পক্ষে সঠিকতা যাচাই ও প্রভেদ করার ক্ষমতা থাকে না! কাউকে অযথাই বিভ্রান্ত করার অধিকার আপনার নেই!

ধরুন আপনি নিজে পরিচ্ছন্ন থাকলেন, বাসায় যারা হেল্পিং হ্যান্ডস তাদেরও পরিচ্ছন্ন রাখলেন! প্রতি মুহূর্তে যারা আপনার কাছে আসছেন, যাচ্ছেন বা প্রয়োজনে আপনি যাদের কাছে যাচ্ছেন তারা যদি পরিচ্ছন্ন না থাকেন বিষয়টি কি দাঁড়ায় বুঝতে পারছেন?

সতর্কতা ও সচেতনতা সর্বাগ্রে এবং সর্বত্র জরুরি!
সমস্যার মুখোমুখি হয়ে সচেতনতা সৃষ্টি করলেই যে কোনো সমস্যার সমাধান নিশ্চিত করা যায়! মনে রাখতে হবে, বিশ্বের উন্নত দেশগুলোই কোভিড-১৯ নিয়ে দুর্ভোগ পোহাচ্ছে সেখানে আমাদের অবস্থান থেকে নিজেদের সর্বোচ্চ সচেতনতা ও পরিছন্নতা সকল স্তর থেকে নিশ্চিত করা অতীব জরুরি। আপনার কাছের, দূরের, গুরুত্বপূর্ণ ও অগুরুত্বপূর্ণ সকলকে এ বিষয়ে অবহিত করা আপনারই দায়িত্ব!

সকল দায় রাষ্ট্র তথা সরকারের বলে চুপ করে থাকলে এই ধরণের বৃহৎ সমস্যার সমাধান কখনোই সম্ভব হয় না! চীনের এ ক্ষেত্রে সফল হওয়ার পেছনে একটি গুরুত্বপূর্ণ কারণ তারা দেশপ্রেমিক শুধু মুখের বুলি দিয়ে হয়নি, মনে প্রাণে দেশকে ধারণ করেছেন! কোয়ারান্টাইন ও আইসোলেটেড থেকেছেন নিজের প্রয়োজনে, আত্মীয় স্বজনের প্রয়োজনে এবং সর্বোপরি দেশের প্রয়োজনে। দয়া করে মহান আল্লাহর কাছে প্রার্থনা করেছেন তাই পরিষ্কার না থাকলেও চলবে এরকম বাণী ছড়াবেন না। মহান স্রস্টার কাছে রহমত চাওয়ার পাশাপাশি পরিষ্কার, পরিচ্ছন্ন ও সচেতনও থাকুন। পরিষ্কার পরিচ্ছন্নতার কথা ধর্মেই বলা আছে।

টেনিস বল ড্রেন থেকে তুলে খেলা প্রজন্মের লোক আপনি, তাই করোনা আপনাকে কিছুই করবে না এরকম ফাঁকা বুলি ছেড়ে নিকটস্থ মানুষটিকে অসচেতন করে তোলার ব্যর্থ চেষ্টাটুকু বন্ধ করুন। আমাদের দেশ এখনো অনেকটা ভাল রয়েছে, আরও ভাল রাখতে আমাদের সর্বোচ্চ সচেতনতাটুকুই জরুরি। সকলের মিলিত প্রচেষ্টা যে কোনো সমস্যা রুখে দেবার জন্য যথেষ্ট!

আসুন প্যানিকড না হয়ে নিজে সচেতন হই, অন্যকেও সচেতন করি।

(ফেসবুক থেকে সংগৃহীত)
লেখক : অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (প্রশাসন), ওয়ারী বিভাগ, ডিএমপি, ঢাকা।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর