শিরোনাম
১৯ মার্চ, ২০২০ ০৯:২৭

''এমন আতঙ্কজনক পরিস্থিতিতে জনগণ আপনার দিকেই তাকিয়ে আছে''

ফরিদ কবির

''এমন আতঙ্কজনক পরিস্থিতিতে জনগণ আপনার দিকেই তাকিয়ে আছে''

মাননীয় প্রধানমন্ত্রী,
মুজিববর্ষ আরম্ভের এই মুহূর্তে আপনাকে ও আপনার পরিবারের সকলকে জানাই আন্তরিক অভিনন্দন। একই সঙ্গে পরম শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি আমাদের মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তিনি ছিলেন একইসঙ্গে স্বপ্নবাজ, একইসঙ্গে স্বপ্ন বাস্তবায়নকারীও (ভিশনারি ও মিশনারি)। খুব কম মানুষেরই এ দুটি গুণ এক সঙ্গে থাকে। আমাদের সৌভাগ্য, এ দুটি গুণ রয়েছে আপনার মধ্যেও।
মুজিববর্ষ উপলক্ষে নেয়া নানান পরিকল্পনা নিশ্চয়ই ধীরে ধীরে বাস্তবায়িত হবে। এবং আমরা বিশ্বাস করি, দেশের সাধারণ মানুষ উপকৃত হবে এমন উদ্যোগই আপনি নিতে যাচ্ছেন, যেগুলোর কাজ হয়তো এগিয়ে চলেছে আপন গতিতেই।

প্রিয় প্রধানমন্ত্রী,
এ মুহূর্তে করোনাভাইরাস নিয়ে যে ব্যাপক উদ্বেগ ও শঙ্কা মানুষকে আচ্ছন্ন করে ফেলেছে তার জন্য সরকারি যেসব উদ্যোগ নেয়া হয়েছে তাকে খুব যথেষ্ট বলা যায় না।
আইইডিসিআর নামে যে প্রতিষ্ঠানটি করোনা আক্রান্তদের জন্য কাজ করছে, সেটি সম্পর্কে এরইমধ্যে নানা অভিযোগ শোনা যাচ্ছে। এ সংস্থাটির যে হটলাইন দেয়া হয়েছে সেটা কেউ রিসিভ করেন না। সঠিক কোনো পরামর্শও সেখান থেকে পাওয়া যায় না।
করোনা শনাক্ত করার কিট কম আছে, এ অজুহাতে সহজে কারও টেস্ট করা হচ্ছে না। ভয়াবহ ছোঁয়াচে হওয়ায় করোনায় কেউ আক্রান্ত হলে কেউ যে তার পাশে দাঁড়াবে তা মনে হয় না। হাসপাতালে গেলে এমন রোগীকে কেউ গ্রহণ করবে বলেও মনে হয় না। আপনি ভাবুন একবার, বিষয়টা কতটা নির্মম ও মর্মান্তিক যে, কেউ করোনায় আক্রান্ত হয়েছে, আর তার পরিবারের সদস্যরা তাকে একটা ঘরে বন্দি করে রেখেছে। কিংবা তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে, অথচ তাকে কোনো হাসপাতালই গ্রহণ করতে চাইছে না! রাজধানীর বাইরে পরিস্থিতিটা প্রায় এ রকমই।

রাজধানীতেও যে-ক'টি হাসপাতাল করোনার জন্য নির্দিষ্ট করা হয়েছে, সেগুলোতেও কোনো করোনা আক্রান্ত রোগী হাজির হলেই যে তাকে সঙ্গে সঙ্গে ভর্তি করে তার সেবা দেয়া হবে, এমন ভরসা কেউ করছেন না। ফলে সারাদেশেই এক আতঙ্কজনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

এ অবস্থায় করোনা আক্রান্ত রোগী ও তার পরিবারের পাশে আপনি ছাড়া আর কেইবা দাঁড়াতে পারেন!

এমন এক আতঙ্কজনক পরিস্থিতিতে জনগণ আপনার দিকেই তাকিয়ে আছে। আপনার মতো মমতাময়ী একজন মানুষের সামান্য আশ্বাসও তাদের অনেকখানি সাহস জোগাতে পারে। ভরসা দিতে পারে।

আপনি চাইলে দেশের সকল সরকারি হাসপাতালেই একটা করে করোনা আইসোলেশন সেন্টার প্রতিষ্ঠা করা সম্ভব। এর জন্য প্রয়োজনীয় জনবল সৃষ্টি করা এবং তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে সেসব জায়গায় নিয়োগ করাও সম্ভব। যেসব দেশে করোনা টেস্টের কিট পাওয়া যায়, তা জোগাড় করাও হয়তো অসম্ভব নয়।
এমনকি সকল করোনা আক্রান্ত রোগীর চিকিৎসা ও তার পরিবারের অন্যান্য দায়িত্বও আপনি নিতে পারেন। এটা আপনার সরকারের জন্য এমন কোনো কঠিন কাজ নয়।
আপনার এমন একটি ঘোষণা জনমনে কতোটা স্বস্তি এনে দিতে পারে তা নিশ্চয়ই আপনি অনুমান করতে পারেন।

আমরা বিশ্বাস করি, আপনি হয়তো এরইমধ্যে এমন উদ্যোগ নিয়েছেন এবং সেই ঘোষণা শিগগিরই দিতে যাচ্ছেন। কারণ, আপনি কেবল প্রধানমন্ত্রীই নন, আপনিই দেশের একমাত্র প্রধানমন্ত্রী যিনি ধারণ করে আছেন একইসঙ্গে একজন মা এবং একজন বড় বোনের প্রতিচ্ছবিও। আপনি নিশ্চয়ই প্রতিনিয়ত অসংখ্য মানুষের কাছ থেকে 'আপা' ডাক শোনেন এবং তা গ্রহণ করেন ভালোবেসেই। এই যে অতি সহজেই আপনাকে বড় বোনের আসনে তারা দেখতে পান, সেই প্রতিচ্ছবি তো সৃষ্টি করেছেন আপনিই, আপনার সদা স্নেহশীল চরিত্র ও কর্মকাণ্ডের মাধ্যমে।

আপনি আমার সশ্রদ্ধ সালাম ও ভালোবাসা জানবেন।

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক: সাংবাদিক

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর