শিরোনাম
২০ মার্চ, ২০২০ ১৯:৩৫

ভাইরে ভাই কারা আপনারা?

ইফতেখায়রুল ইসলাম

ভাইরে ভাই কারা আপনারা?

ইফতেখায়রুল ইসলাম

সরকারিভাবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার পরও কতিপয় জিনিয়াস ব্যক্তিবর্গ কোচিং সেন্টার চালু রেখেছেন এবং শিক্ষার্থীদের কাপড়ের ব্যাগে করে বইপুস্তক নিয়ে কোচিংয়ে যেতে বলেছেন!

ভাইরে ভাই কারা আপনারা? কয়দিন না পড়ালে আমাদের দেশ কি একজন আইনস্টাইন অথবা নিউটন পাওয়া থেকে বঞ্চিত হয়ে যাবে? মা, বাবারাই বা কি করছেন, নিজ সন্তানের প্রতিও দায় নেই আপনাদের?
(নিজ আওতাধীন এলাকা ও অন্য কয়েকটি এলাকার অভিজ্ঞতার আলোকে জানা)

কিছু সংগঠন মহৎ কিছু উদ্যোগ গ্রহণ করেছেন! দুঃস্থ মানুষের মাঝে হাত পরিচ্ছন্ন করার স্যানিটাইজার বিতরণ করছেন। সমস্যা হচ্ছে এসবের বিতরণ হচ্ছে লোক সমাগম ঘটিয়ে!

দয়া করে নিজেরা বুঝুন তারপর অন্যদের সচেতন করুন। আপনাদের গৃহীত সচেতনতামূলক কর্মসূচি উল্টো বুমেরাং হয়ে যেতে পারে!

সাংবাদিক ভাই ও বোনেরা বিভিন্ন স্থানে যাচ্ছেন সংবাদ সংগ্রহে! ঝুকিপূর্ণ এই সময়ে অনেকেই নিজের নিরাপত্তা নিশ্চিত না করেই সংবাদ সংগ্রহ করছেন! যখনি সাক্ষাৎকার নিচ্ছেন নির্দিষ্ট দূরত্ব মানছেন না। কথা বলার সময় আপনাদের আশেপাশে উৎসুক জনতা ভিড় করছেন, সেই বিষয় খেয়াল রেখে নির্দিষ্ট দূরত্বে থেকে (প্রয়োজনে কষ্ট করে অতি উৎসাহীদের বুঝিয়ে হলেও) কথা বলা উচিত বলে মনে করি।

হেলথ সেক্টরে কর্মরত ডাক্তার, নার্সসহ সকল ভাই-বোন, পুলিশ, ম্যাজিস্ট্রেটসহ অন্যান্য পেশার সকলেরই নিজের নিরাপত্তা যতটুকু সম্ভব নিশ্চিত করে দায়িত্ব পালন করা উচিত!

এদিকে, আবার বিয়ে, শাদী সমানতালে লেগেই চলেছে! আপনাদের নির্ধারিত বিয়ের অনুষ্ঠানের সাথে অনেক বিষয় হয়তো জড়িয়ে আছে তথাপি তা জীবনের চেয়ে বেশি ত নয়! নিষেধাজ্ঞার পর, ম্যাজিস্ট্রেট যেয়ে বিয়ের আয়োজন বন্ধ করে দিয়ে আসার পরও চুপি চুপি কয়েক শত লোকজন নিয়ে ফরজ কাজ সেরে ফেলছেন! আহা! এখন বিয়ে না করলে আর তো বিয়ে করা যাবেই না। ফাঁকি যে কাকে দিচ্ছেন, নিজের কাঁধে যখন আসবে তখন বুঝবেন!

এদিকে, আমাদের কতিপয় সম্মানিত নাগরিকগণ নিজেদের দিকে খেয়াল না রাখলে সকলের গৃহীত সকল সচেতনতা মাঠে মারা যাবে! দয়া করে বুঝুন, হোম কোয়ারান্টাইনে থাকা কোনো ভদ্রলোক অন্য গ্রহের এ্যালিয়েন নন, তাকে দেখার জন্য হাজারে হাজারে ভিড় করে অশেষ নেকি হাসিল না করলেও চলবে! আরেকজন এক কাঠি সরেস হয়ে বলছেন, তিনি নিজেই নাকি করোনা, তাই করোনা তাকে কিচ্ছু করতে পারবে না!

সত্যিকার অর্থে, আপনাদের মত অতি উৎসাহী মানুষজনকে অন্য গ্রহে প্রেরণের সুযোগ থাকলে অতি সত্ত্বর প্রেরণের ব্যবস্থা নিতাম এবং অবস্থার উন্নতি হওয়ার আগে পর্যন্ত ফেরত আনতাম না!

ইসলামের দোহাই দিয়েই যদি বলি তবে বলতে হয়- "আল্লাহপাক তাকেই সাহায্য করেন যে নিজে নিজেকে সাহায্য করে"! যে বিবেকবোধ পেয়েছেন, তা কাজে লাগান এবং সচেতন হোন! নিজেকে নিয়ে না ভাবুন, নিজের পরিবারকে নিয়ে ভাবুন! সকলের সম্মিলিত সচেতনতাই পারে এ সমস্যা নিরসন করতে!

নিজে সচেতন ও পরিচ্ছন্ন থাকছি কিন্তু আপনার অসচেতনতা ও অপরিচ্ছন্নতা নিয়ে আতংকিত হচ্ছি কারণ আমাদের যে বের হতেই হবে নিজেদের তাগিদে, আপনাদের তাগিদে এবং সর্বোপরি রাষ্ট্রের তাগিদে!

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক : অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (প্রশাসন), ওয়ারী বিভাগ, ডিএমপি, ঢাকা।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর