২১ এপ্রিল, ২০২০ ২১:৪৫

সে বুঝে ক্ষুধার্ত পেটের যন্ত্রণা

মোহাম্মদ খোরশেদ আলম

সে বুঝে ক্ষুধার্ত পেটের যন্ত্রণা

“ কবিতা তোমায় দিলাম আজকে ছুটি,
ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়:
পূর্ণিমা-চাঁদ যেন ঝল্‌সানো রুটি। ”

সুকান্ত ভট্টাচার্যের কবিতার এই লাইনগুলোর মর্মার্থ খুব গভীর। চুলায় আগুন না জ্বললে, ক্ষুধার্ত থাকলে মানুষ পূর্ণিমার উজ্জ্বল চাঁদ কে ঝলসানো রুটি মনে করে।
চাঁদের সৌন্দর্য সে বুঝে না। সে বুঝে ক্ষুধার্ত পেটের যন্ত্রণা। যেখানে সমগ্র পৃথিবী তার কাছে নিরস মনে হয়।

আইনের শাসন বাস্তবায়ন করতে গেলে যতটা কঠোর হতে হয়, ঠিক ততটাই মানবিক হতে হয় মাঝেমধ্যে। আমার দায়িত্বপ্রাপ্ত এলাকার সর্বস্তরের জনসাধারণ, বিভিন্ন পেশার মানুষের সঙ্গে সার্বক্ষনিক যোগাযোগ রাখার চেষ্টা করেছি। তাদের সঙ্গে মিশে, তাদের বুঝিয়ে দায়িত্ব পালন করে আসছি।

নারায়ণগঞ্জ জেলা করোনাভাইরাসের কারণে ডেঞ্জার জোন হিসেবে  রয়েছে। জেলা লকডাউন অনেক দিন আগে থেকেই। লকডাউনের মধ্য জীবিকার তাগিদে, ঘরের চুলা জ্বালাতে, ক্ষুধার্ত পেটে খাবার দিতে সিএনজি, অটোরিকশা চালকরা সরকারি বিধিনিষেধ অমান্য করে রাস্তায় সিএনজি, অটোরিকশা নিয়ে বের হয়েছে।

বাস্তবতা আসলে খুব নির্মম। যখন ঘরের চুলা বন্ধ, খালি পাতিল, শূন্য পেট তখন কি আর করার থাকে! তাদের ও ঘরে বাবা মা, ভাই, বোন, সন্তান, পরিবার আছে৷ এমন অনেক সিএনজি, অটোরিকশা ড্রাইভার আছে যাদের ১ জনের উপার্জনে একটা পরিবারের ৪/৫ জন সদস্য নির্ভরশীল। তার আয় রোজগার বন্ধ হয়ে যাওয়া মানে সবারই না খেয়ে থাকা।

আমি আমার অবস্থান থেকে সর্বোচ্ ভাবে সবার জন্য কাজ করে যাচ্ছি। ওদের আশ্বাস প্রদান করলাম৷ওদের জন্য আরো খাবার আছে। আপাতত সিএনজি-অটো রিকশা না চালিয়ে ঘরে বসে থাকুন। নিত্য-প্রয়োজনীয় চাল, ডাল, তেল, ময়দাসহ অন্যান্য খাদ্যদ্রব্য নিয়ে ঘরবন্দী সময় কাটান। তাদের যে কোনো ক্রাইসিস মোমেন্টে, খাবারের সংকটে আমার অবস্থান থেকে সর্বোচ্চভাবে আমি পাশে থাকবো।

সকাল বেলায় অনেকেই এসেছেন। যাদের গাড়ি আটক। কাগজপত্র দেখিয়ে খাবার নিয়ে গেছেন। ধারাবাহিকভাবে এটা চলমান থাকবে।

আপনারা যারা অবস্থাশীল, যাদের আর্থিক অবস্থা ভালো তারা দয়া করে আশেপাশের সবার খোঁজ রাখুন৷ দুর্যোগকালীন এই দুঃসময়ে সবাই সবার পাশে থাকুন।

মহান আল্লাহ সবকিছুই দ্রুত স্বাভাবিক করে তুলুক আমাদের জন্য। ততদিন সবাই সবার প্রতি মানবিক হয়ে উঠি।

লেখক: অতিরিক্ত পুলিশ সুপার, নারায়ণগঞ্জ।

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর