২৫ এপ্রিল, ২০২০ ০৯:০১

একটা দেশ তো এমনিতেই এগিয়ে যায় না!

শওগাত আলী সাগর

একটা দেশ তো এমনিতেই এগিয়ে যায় না!

শওগাত আলী সাগর

স্বাস্থ্যকর্মীদের ব্যবহারের জন্য চীন থেকে আনা ১ মিলিয়ন মাস্ক ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে কানাডা। 

লবিস্ট নিয়োগ করে, চীনে ওয়ারহাউজ ভাড়া করে, চার্টার কার্গো দিয়ে চীন থেকে মাস্ক আনছে কানাডা। হাসপাতালগুলোতে মাস্কের স্বল্পতাও আছে। তবুও এক মিলিয়ন মাস্ক কেন ব্যবহার করবে না কানাডা? কারণ একটাই। এগুলো মানসম্মত নয়।

সরকারের কিনে আনা মাস্কগুলো স্বাস্থ্যসেবীদের ব্যবহারের জন্য পাঠানোর আগে এগুলোর মান যাচাই করে স্বাস্থ্য বিভাগ। তাদের নির্ধারিত মানদণ্ডের পরীক্ষায় উত্তীর্ণ হলেই কেবল সেগুলো হাসপাতাল বা স্বাস্থ্যসেবা কেন্দ্রে ব্যবহারের অনুমতি পায়।

চীন থেকে আনা মাস্কগুলো KN95 মডেলের। N95 সমমানের হওয়ার শর্তেই কানাডা এই মাস্কগুলো কেনার সিদ্ধান্ত নেয়। আগের চালানগুলো ঠিকঠাকও ছিল। এবারই অনিয়ম ধরা পড়ে যায়। স্বাস্থ্যসেবীদের কাছে পাঠানোর আগে স্বাস্থ্য বিভাগের মান পরীক্ষায় ফেল করে এক মিলিয়ন মাস্ক।

স্বাস্থ্য বিভাগ নিজ থেকেই জানিয়ে দেয় এই মাস্কগুলো তাদের নির্ধারিত মান সম্পন্ন নয়। কাজেই তারা স্বাস্থ্যকর্মীদের এগুলো ব্যবহার করতে দেবে না।

স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা নিশ্চিত করা, তাদের দেখভাল করার দায়িত্ব তো স্বাস্থ্যবিভাগেরই। চিকিৎসকদের দাবি করতে হয়নি, স্বাস্থ্যকর্মীদের হা হুতাশ করতে হয়নি। তারা নিজ থেকেই ব্যবস্থা নিয়ে সবাইকে সেটি জানিয়ে দিয়েছে। একটা দেশ তো এমনিতেই এগিয়ে যায় না!

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর