১১ ডিসেম্বর, ২০২১ ১০:০৭

বিতর্কের বিষয় : কৃষিতেই অর্থনৈতিক সমৃদ্ধি নিহিত

রিয়াজুল হক

বিতর্কের বিষয় : কৃষিতেই অর্থনৈতিক সমৃদ্ধি নিহিত

কয়েকদিন আগে এক শিক্ষা প্রতিষ্ঠানে বিতর্কের আয়োজন করা হয়েছিল। প্রতিযোগিতায় তিনজন বিচারক ছিলেন। সৌভাগ্যবশত আমি সেই তিনজনের একজন ছিলাম। যে কারণে, প্রতিযোগীদের যুক্তিতর্কগুলো উপভোগ করার সাথে সাথে তাদের দেওয়া তথ্যাদি বিচার-বিশ্লেষণেরও সুযোগ পেয়েছিলাম।

বিতর্কের বিষয় ছিল, কৃষিতেই অর্থনৈতিক সমৃদ্ধি নিহিত। যারা বিষয়ের পক্ষে ছিলেন, তারা কৃষির সাথে প্রযুক্তিগত সুবিধার সমন্বয়ের মাধ্যমে অর্থনৈতিক সমৃদ্ধির ইতিবাচক সম্পর্ক বিভিন্ন উদাহরণের মাধ্যমে উপস্থাপন করেন। 

অন্যদিকে বিষয়টির বিপক্ষে যারা ছিলেন, তারা কৃষি নয়, তথ্যপ্রযুক্তির মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নের বিষয়টি তুলে ধরেন।

যেহেতু বিতর্ক প্রতিযোগিতা, তাই প্রতিযোগীদের তথ্য উপস্থাপন, বাচনভঙ্গি, যুক্তিখণ্ডন ইত্যাদি বিষয়ের উপর প্রতিযোগিতার ফলাফল নির্ভর করে। এখানে বিচারক কিংবা অন্যান্যদের নিজস্ব মতামত গুরুত্বহীন।

যাই হোক, বিষয়টির পক্ষের প্রতিযোগীদের তথ্য উপস্থাপন, যুক্তিখণ্ডন, বিষয়ের বিপক্ষের প্রতিযোগীদের তুলনায় অধিকতর ভালো হবার কারণে, তারাই জয়লাভ করে। অর্থাৎ সেই প্রতিযোগিতায় আমরা মেনে নিয়েছিলাম, কৃষিতেই অর্থনৈতিক সমৃদ্ধি নিহিত।

এরপর কিছুদিন একটা বিষয় আমার মাথার মধ্যে শুধু ঘুরপাক খাচ্ছিল। কৃষিতে যারা প্রত্যক্ষভাবে জড়িত, সেই কৃষকরা কি আদৌ অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হচ্ছে? ছোট একটা উদাহরণ দেই। তাহলে বিষয়টি পরিষ্কার হবে।

গত বছর আমি দেখেছি, যারা তরমুজ চাষ করে, সেই কৃষকরা ৭/৮ কেজি ওজনের প্রতিটি তরমুজ ৫ টাকা দরে বিক্রি করে দিয়েছে। অথচ বাজার থেকে ভোক্তারা তরমুজ ৩০/৩৫ টাকা কেজি দরে কিনেছে। অর্থাৎ ৭/৮ কেজি ওজনের একটা তরমুজের দাম প্রায় ২৫০ টাকা। কৃষকের আয় এবং ভোক্তাদের ব্যয়ের বিশাল ব্যবধান!

এত দাম দিয়ে যে আমরা তরমুজ কিনে খেলাম, অথচ যারা তরমুজের উৎপাদক, সেই কৃষকদের কি মুনাফা হয়েছে ? তাদের তো উৎপাদন খরচই উঠে না। যে কৃষক দিনরাত পরিশ্রম করে ফসল ফলাচ্ছেন, তাদের আর্থিক সমৃদ্ধি তো অনেক দূরের ব্যাপার, কৃষির মাধ্যমে মৌলিক চাহিদা পূরণই দুর্বিষহ হয়ে উঠেছে।

তবে হ্যাঁ, মধ্যস্বত্বভোগী কিংবা মজুতদার শ্রেণীরা কৃষি পণ্যের মাধ্যমে ঠিকই আর্থিকভাবে লাভবান হচ্ছে। তাদের লাভের কথা চিন্তা করে যদি আমরা সামগ্রিক আর্থিক সমৃদ্ধির চিন্তা করি, তাহলে সেটা কি আদৌ ঠিক হবে? কারণ এই সকল মধ্যস্বত্বভোগী কিংবা মজুতদার শ্রেণীর কৃষিতে কোনো অবদান নেই। 

কৃষিতেই অর্থনৈতিক সমৃদ্ধি নিহিত রয়েছে, এটাকে বস্তুনিষ্ঠভাবে প্রমাণ করতে হলে, সবার আগে কৃষকদের আর্থিক উন্নতির বিষয়টি নিশ্চিত করা প্রয়োজন।

লেখক : যুগ্ম পরিচালক, বাংলাদেশ ব্যাংক

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর