২৭ জানুয়ারি, ২০২২ ১৩:৫৫

রাজনীতিকরা হঠাৎ আবেগ নিয়ে কথা বলতে শুরু করল কেন!

শওগাত আলী সাগর

রাজনীতিকরা হঠাৎ আবেগ নিয়ে কথা বলতে শুরু করল কেন!

শওগাত আলী সাগর

‘তোমার প্রিয় মানুষটাকে, ভালোবাসার মানুষটাকে, স্বজনকে একটা ফোন করে তার বা তাদের কুশল জানো, তাকে বা তাদের বলো- তুমি একা নও। ডোন্ট ফিল লোনলি।’  ক্রিস্টিয়া  ফ্রিল্যান্ডের টুইটটা পড়ে চমকে উঠেছিলাম। রাজনীতিকরা হঠাৎ করে এমন আবেগ নিয়ে কথা বলতে শুরু করলো কেন!

কিছুক্ষণের মধ্যেই জাস্টিন ট্রুডোর ফেসবুক পোস্টটা নিউজ ফিডে ভেসে উঠলো। ‘তোমার যদি হাড় মচকে যায়, তুমি নিশ্চয়ই চিকিৎসকের শ্মরণাপন্ন হবে, তোমার যদি পেটে ব্যথা হয়, তুমি তার জন্যে ওষুধ খাবে। মন খারাপটাও তাই, মন খারাপ হলেও তার যত্ন নিতে হয়।’ ট্রুডো বলছেন, ‘তুমি যদি একলা বোধ করো, তা হলে কারো সাথে কথা বলো, নিঃসঙ্গবোধ বোধ যদি করো– কারো সাথে কথা বলো। কথা বলার কাউকে যদি না পাও, আমাদের যে রিসোর্স আছে সেগুলো ব্যবহার করো। শুধু মনে রেখো- তুমি একলা নও, তুমি একা নও।’

প্রধানমন্ত্রী আর উপপ্রধানমন্ত্রী মিলে এভাবে আবেগ, মন খারাপ নিয়ে ব্যতিব্যস্ত হয়ে উঠলেন কেন! ক্রিস্টিয়া লিখেছেন, ‘কোভিডের ভেতর দিয়ে টানা প্রায় দুইটা বছর পেরিয়ে এসেছি আমরা। প্রত্যেকের জন্যই অত্যন্ত কঠিন এই দু’টি বছর। মনের স্বাস্থ্যটা প্রতিদিনের জন্যই গুরুত্বপূর্ণ। আর সেজন্যেই স্বজন, প্রিয়জনের অবস্থার খোঁজ  নিতে হয়।

ট্রুডো আর ক্রিস্টিয়ার পোস্ট মনটাকে কেমন ভিজিয়ে দেয়। মনেরও যত্ন নিতে হয়, প্রতিদিন যত্ন নিতে হয়... কথাগুলো কানের কাছে বাজতে থাকে। আমিও বলি, আচ্ছা, তুমি তোমার প্রিয় মানুষটাকে বা মানুষগুলোকে সর্বশেষ কবে ‘হাই’ বলেছো! ভালোবাসার মানুষ বা স্বজনদের সাথে সবশেষ কখন কুশল বিনিময় হয়েছে!

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর