২৬ মার্চ, ২০২২ ১১:৫৩

বেল পাকলে কাকের কী?

আনোয়ার হোসেইন মঞ্জু

বেল পাকলে কাকের কী?

একটি প্রবাদ আছে “গাছে বেল পাকিলে তাতে কাকের কী?” এর ওপর গানও আছে। আসলেও বেল কাঁচা হোক, পাকা হোক, তাতে কাকের কোনো লাভ নেই। কারণ কাকের জন্য বেল কোনো ভোজ্য ফল নয়, পাথর। শত ঠুকরালেও বেলে ছিদ্র করে এর স্বাদ গ্রহণ করা কাকের স্বাধ্যের বাইরে। বেলের খোলস বা ওপরিভাগের কাঠিণ্য শুধু কাকের জন্য মানুষের কাছেও পাথর তূল্য। সম্ভবত এ কারণেই বেলের ইংরেজি নাম “স্টোন আপেল” বা “উড আপেল।” বাংলাদেশে বেল পাকলে কাকের সুবিধা হয় না, নিউইয়র্কে বেলের দামের কারণে সকল বাঙালি সুবিধা করতে পারে না। 

বাংলাদেশে বেল বিক্রয় হয় বেলের আকার অনুসারে, নিউইয়র্কে ওজন হিসেবে। এক পাউন্ড অর্থ্যাৎ ৪৫৪ গ্রাম ওজনের বেলের দাম ১২ ডলার। ছবিতে যে বেলগুলো আছে সেগুলো প্রতিটির ওজন কমবেশি এক পাউন্ড হবে, অর্থ্যাৎ একটি বেলের দাম (১ ডলার = ৯০ টাকা হিসেবে) ১,০৮০ টাকা। বাঙালিরা এত দামেও বেল কেনে, ভাবে, ‘আহা, দেশের বেল খাচ্ছি!’ তারা বেলের মধ্যে ফেলে আসা বাংলাদেশ খুঁজে পান। এগুলো আসলে বাংলাদেশের বেল নয়। বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে কোনো ফল, সবজি আমদানি করা হয় না। ভোজনরসিক বাঙালিদের প্রিয় ইলিশ আসে মায়ানমার থেকে। দোকানিরা “চাঁদপুরের ইলিশ” লেখা প্লাস্টিকের ব্যাগে মায়ানমারের ইলিশ বিক্রয় করে, নিউইয়র্কের বাঙালিরা তা খেয়ে তৃপ্তির ঢেকুর তোলে, “যা খেলাম!” যুক্তরাষ্ট্রে বেল আসতে পারে ভিয়েতনাম অথবা থাইল্যান্ড থেকে।

বেলের উপকারিতা বলে শেষ করা যাবে না। বেলপাতাও সমভাবে উপকারী। এছাড়া ধর্মীয়ভাবে হিন্দুদের কাছে বেল ও বেলের পাতা পবিত্র, তাদের মতে, বেল গাছ শিবের আবাস।

শুধু বেল নয়, নিউইয়র্কে বরই ফলটিও মহার্ঘ। শুধু মহার্ঘ নয়, অতি মহার্ঘ। এক পাউন্ড আপেল অনেক সময় ১ ডলারেও পাওয়া যায়। আপেল তোলার মওসুমে বাগানে গিয়ে যত খুশি মাগনা খাওয়া যায়। কিন্তু বরই! এক পাউন্ড বরই এর দাম ১৩ ডলার, অর্থাৎ টাকায় ১,১৭০ টাকা। দাম যতই হোক, দিনশেষে বিক্রি হয়েই যায়।

(ফেসবুক থেকে সংগৃহীত)

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর