১৩ জুলাই, ২০২২ ১৮:১২

পুঁজি তুলতে পারলো না তারপরও হিট, সুপারহিট তকমা দেয় কারা?

ইফতেখায়রুল ইসলাম

পুঁজি তুলতে পারলো না তারপরও হিট, সুপারহিট তকমা দেয় কারা?

ইফতেখায়রুল ইসলাম

খুব বেশিদিন আগের কথা নয় আমাদের দেশের কিছু সুনির্মিত চলচ্চিত্র চরম দর্শকপ্রিয়তা পাওয়ার পরও তা পুঁজি তুলে আনতে সক্ষম হয়নি। সবাই বাহবা দিয়েছেন কিন্তু প্রযোজক বাহবা আর পুরস্কারের বাইরে তার লক্ষ্মীর মুখ দেখতে সক্ষম হয়নি! 

এটির কারণ নানাবিধ! দৃশ্যমান সবচেয়ে সহজ কারণ দেখলে পাওয়া যায় ১) স্ক্রিন সংখ্যা কমে যাওয়া ২) উন্নত বিশ্বের সবকিছু হাতের মুঠোয় চলে আসায় মানুষের রুচি ও চাহিদার পরিবর্তন ৩) নির্ভরযোগ্য অভিনেতা যারা একাই চলচ্চিত্র কাঁধে নিয়ে যাওয়ার ক্ষমতা রাখতেন- সেই সংখ্যা কমে যাওয়া বা নেই বললেই চলে! ৪) সামাজিক মাধ্যমের কল্যাণে তারকাদের খুব সহজলভ্য উপস্থিতিও একটি কারণ হিসেবে টানা যায়! 

কথা হলো চলচ্চিত্র সুনির্মিত হলো, দর্শকপ্রিয়তা পেলো কিন্তু পুঁজি তুলতে পারলো না তারপরও হিট, সুপারহিট তকমা দেয় কারা? চলচ্চিত্র মুক্তি পাওয়ার ২ দিন না যেতেই কিছু চলচ্চিত্র নিয়ে বিচক্ষণ জায়গা থেকে প্রতিবেদন এসেছে চলচ্চিত্রটি সুপারহিট হয়েছে! এটুকু উপলব্ধিও নেই যে একটি চলচ্চিত্রের হিট, সুপারহিট তকমা তার পুঁজি উঠে আরও বেশি লাভের মুখ দেখলেই বলা যায়! 
সেই একই ট্রেন্ড অনুসরণ করে এখন ১০-১২টি স্ক্রিন পাওয়া চলচ্চিত্র নিয়েও বলা হচ্ছে বাম্পার ব্যবসা হচ্ছে! যারা এসব লিখে এখনকার দর্শককে খাওয়াতে চান, তারা দয়া করে দর্শকদের নিয়ে আরও একটু স্টাডি করেন।

একটি চলচ্চিত্র সুনির্মিত হওয়ার পরও সেখানে দর্শক উপস্থিতি নাও হতে পারে! দর্শক পর্যাপ্ত না হওয়ার পরও এসব বাম্পার ফলনের কথা বললে আদতে এটি দিনশেষে বিশ্বাসযোগ্যতা হারায়! ১-২ সিনেপ্লেক্সের উপর ভিত্তি করে যদি কোনো স্বঘোষিত বোদ্ধা রায় দিয়ে দেন চলচ্চিত্র বাম্পার ব্যবসা করছে তাহলে তার নিজের আরও জানবার সুযোগ রয়েছে বোধ করি! সবশেষ বলা- বাংলাদেশের চলচ্চিত্রের সুদিন ফিরুক।

লেখক : এডিসি, ক্যান্টনমেন্ট ও খিলক্ষেত, ডিএমপি।

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর