৬ অক্টোবর, ২০২২ ১২:৫০

কে পাবেন সাহিত্যে নোবেল পুরস্কার

শওগাত আলী সাগর

কে পাবেন সাহিত্যে নোবেল পুরস্কার

সাহিত্যে নোবেল পুরস্কার কে পাবেন- এ নিয়ে জল্পনা কল্পনা, পূর্বাভাস সবকিছুই হয়। কে পাচ্ছেন সাহিত্যে নোবেল পুরস্কার- এই ধরনের সংবাদও প্রকাশিত হয় বিভিন্ন মিডিয়ায়। অন্য কোনো শাখার সম্ভাব্য বিজয়ীদের নিয়ে এই ধরনের খবর হয় কী না তা কখনোই খেয়াল করিনি।

লন্ডনের গার্ডিয়ান পত্রিকা সালমান রুশদীকে পুরস্কার প্রায় পাইয়েই দিয়েছে। পশ্চিমের অনেক মিডিয়ায়ই রুশদী হট ফেভারিট। আরও অনেক মিডিয়াই সম্ভাব্য বিজয়ীদের কিছু নাম প্রকাশ করেছে। এগুলো সবই অনুমান নির্ভর কিংবা সংশ্লিষ্টদের নিজেদের ভাবনা কিংবা প্রত্যাশা।

ইউক্রেনের প্রতি সহানুভূতি জানাতে ইউক্রেনে জন্ম নেয়া কোনো লেখককে পুরস্কারটি দিয়ে দেয়া হতে পারে- এমন গুঞ্জনও পশ্চিমা মিডিয়ায় আছে। দেশে দেশে মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ, সেন্সরশিপ, নির্যাতনের প্রতীকী প্রতিবাদ হিসেবে মুক্তবুদ্ধি চর্চা, মতপ্রকাশের স্বাধীনতার পক্ষে বক্তব্য আছে এমন কোনো লেখক শেষ পর্যন্ত পুরস্কারটি পেয়ে যেতে পারেন বলে ও পশ্চিমা সুধী মহলে আলোচনা আছে।

সাহিত্যে কে নোবেল পাবেন- এটা যে জুয়াড়িদেরও পছন্দের সাবজেক্ট- সেটা আগে জানা ছিলো না। মিডিয়ার রিপোর্টে জানা গেলো, বিভিন্ন অনলাইন বেটিং  সাইট এবং বেটিং সংস্থা সম্ভাব্য নোবেল বিজয়ীর নামে বাজি ধরে বসে আছে। আর কোনো শাখার সম্ভাব্য  নোবেল বিজয়ীদের নিয়ে এমন জুয়া খেলা কিংবা বাজি ধরাধরি হয় কী না জানতে পারিনি।

ঢাকার কবি সাহিত্যকদের অনেকেই  সাহিত্যে সম্ভাব্য নোবেল বিজয়ী নিয়ে নানা ধরনের মতামত দিয়েছেন। কবি- সাহিত্যিক হিসেবে নিজেদের পরিচয় দেয়া অনেকেই নোবেল পুরস্কারের মতো একটি বিষয় নিয়ে সাহিত্যবিবর্জিত নানা পোস্ট দিয়েছেন। সেইসব পোস্টে বাংলা সাহিত্যের কবি লেখকদের চিন্তা, মানসিকতা এবং বোধের স্তর সম্পর্কে বেশ ভালোই একটা ধারনা পওয়া গেছে।

’দ্যা নিউ রিপাবলিক’ পত্রিকার স্টাফ রাইটার অ্যালেক্স শেফার্ডের ভাবনাটা আমার বিশেষ পছন্দ হয়েছে। ’দ্যা আটলান্টিক’ পত্রিকার জন্য তিনি একটি নিবন্ধ লিখেছেন- These Authors Probably Won’t Win the Nobel শিরোনামে।

সবাই যখন কে নোবেল পুরস্কার পাবেন তা নিয়ে শোরগোল করছেন, অ্যালেক্স তখন কে নোবেল পুরস্কারটি সম্ভবত পাবেন না- সেই আলোচনা করতে চাচ্ছেন।অ্যালেক্সের অভিজ্ঞতাটা কিন্তু চমৎকার। ২০১৬ সালে তিনি লিখেছিলেন বব ডিলান নিশ্চিতভাবেই এবারের নোবেল পুরস্কার পাচ্ছেন না। সেবার তিনিই পুরস্কারটি পেয়েছিলেন। ২০২১ সালে তিনি লিখেছিলেন হারুকি মুরাকামী এবারের নোবেল পুরস্কার পাচ্ছেন না। তিনি কিন্তু সত্যি সত্যি নোবেল পুরস্কার পাননি।

অ্যালেক্স জানাচ্ছেন, নোবেল পুরস্কা কে পাচ্ছে তা নিয়ে তিনি মাথা ঘামান না। কে পাচ্ছেন না- প্রতি বছরই তিনি সেটা লিখেন। এবারের লেখায় তিনি পুরস্কার না পাওয়ার তালিকায় যাদের রেখেছেন তাদের বেশ কয়েকজনই মারা গেছেন। কেবল জীবিত লেখকদেরই নোবেল পুরস্কার দেয়া হয় বলে তারা যে পাচ্ছেন না সেটি নিশ্চিত। অ্যালেক্সের তালিকায় জীবিত লেখকদের মধ্যে গুরুত্ব দিয়ে উল্লেখ করা হয়েছে ফরাসী উপন্যাসিক Pierre Michon এর নাম। এই লেখক নিশ্চিত এবার নোবেল পুরস্কার পাচ্ছেন না হিসেবে অ্যালেক্সের তালিকায় থাকা Pierre Michon এর নাম আবার পশ্চিমা অনেক মিডিয়াই হট ফেভারিটের তালিকায় আছে।

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক: প্রকাশক ও সম্পাদক, নতুন দেশ ডটকম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর