১৪ অক্টোবর, ২০২২ ১৩:১০

বাসায় দাওয়াত দিয়ে প্রিয়জনকে কী খাওয়াচ্ছেন?

আবুল হাসনাৎ মিল্টন

বাসায় দাওয়াত দিয়ে প্রিয়জনকে কী খাওয়াচ্ছেন?

আবুল হাসনাৎ মিল্টন

বাঙালির আতিথ্যবোধ রীতিমত ঈর্ষণীয় পর্যায়ের। কাউকে বাসায় দাওয়াত দিয়ে অসংখ্য পদের খাবার খাওয়ানোর আনন্দই আলাদা। আচ্ছা, আপনি যাকে দাওয়াত দিয়েছেন তার শরীরের খবর নিয়েছেন তো? তিনি কি হাই ব্লাড প্রেসার, ডায়াবেটিস, হার্টের রোগী? বা অন্য কোন অসুখ আছে যার ফলে খাবারের ব্যাপারে তার অনেক বিধি নিষেধ মেনে চলতে হয়?

এরকম একজন মানুষকে বাসায় দাওয়াত দিয়ে বিরিয়ানি, মাংসসহ যা যা খেতে দিচ্ছেন, সেসবের অধিকাংশই তার শরীরের জন্য ক্ষতিকর। কেউ একটু আপত্তি জানানোর চেষ্টা করলে ‘আরে একদিন খেলে কিচ্ছু হবে না’ বলে তাকে খেতে বাধ্য করা হয়। অথচ খোঁজ নিলে দেখা যাবে, তিনি প্রায়শই দাওয়াত পান এবং সেখানে গিয়ে শরীরের জন্য ক্ষতিকর খাদ্য খাচ্ছেন।

আমাকে কেউ দাওয়াত দিলে খুব গুরুত্বপূর্ণ উপলক্ষ না হলে আমি যাই না। এটা আমার আশেপাশের মানুষেরা জানেন। তারপরও কোন বাসায় গেলে আগে থেকেই মেনুর ব্যাপারে আমার পছন্দের কথা জানিয়ে দেই। এই যেমন একটু ভাজি-ভর্তা, মাছ এবং ডাল হলেই যথেষ্ট। খুলনা কিংবা গোপালগঞ্জের মানুষ হিসেবে খাবারে আমরা প্রতিদিন ডাল খাইনি।

ভালোবেসে কাউকে দাওয়াত দিয়ে এমন সব খাবার খেতে দিয়েন না, যার ফলে মানুষটার শরীরের ক্ষতি হয়। সুস্বাদু-স্বাস্থ্যকর খাবার পরিমিত মাত্রায় খেলে সবার জন্যই মঙ্গল। সবার মঙ্গল হোক। বেশি বেশি করে আমাদের দেখা হোক, কথা হোক তবে খাবার হোক পরিমিত। চিয়ার্স!

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর