১০ নভেম্বর, ২০২২ ১২:২৫

‘চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন আমার ধারণা কতটা ভুল!’

ইফতেখায়রুল ইসলাম

‘চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন আমার ধারণা কতটা ভুল!’

ইফতেখায়রুল ইসলাম

নিজের উচ্চারণ নিয়ে আমার যারপরনাই উচ্চ ধারণা ছিল কিন্তু গত কয়েকদিন ধরে আমার আশেপাশের সহযোগীগণ আমাকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন আমার ধারণা কতটা ভুল!

আজ সকালে ঘুম থেকে উঠে নাশতা খাওয়ার সময় বাসায় থাকা সহযোগী মেয়েটাকে বললাম ওই ট্যাবলেটটা দাও! ও আমার দিকে কীভাবে যেন তাকালো, আমি একটু অবাক হয়ে ঔটস খাচ্ছিলাম! পরক্ষণেই বাসায় থাকা একটু বড় সহযোগী মেয়েটা এসে বললো, ‘মামা ওরে কি দিতে বলছেন’?

আমি বললাম, ‘কেন ট্যাবলেট দিতে বলছি’! সাথে সাথেই মেয়েটা বললো, ‘ও আমারে রান্না করে যেয়ে বলে, ‘মামায় ডায়াপ্যাড দিতে কইছে’!

আমি বললাম, ‘ডায়াপ্যাড আবার কি’? আমার বাচ্চার ‘ডায়াপার’ আর ‘ট্যাবলেট’ মিলে হয়েছে ‘ডায়াপ্যাড’! দারুণ আবিষ্কার!

সকালে ঘুম থেকে উঠে মানুষ একটু ভারি মুডে থাকে, কিন্তু এই কথা শুনে হাসতে হাসতে শেষ আমি!
 
কিছুদিন আগেই অফিসের মিটিং থেকে ফেরার পথে সহকারীকে বললাম প্রচণ্ড ক্ষুধা লাগছে! ৩ পিসের ফ্রাইড চিকেন আনো, ওদের প্যাকেজের সাথে ফ্রেঞ্চ ফাইসও থাকে! ও দৌড়ে গিয়ে বিক্রেতাকে জানালো ‘প্যাকেজ ফ্রাই’ আর ‘ফ্রেঞ্চ চিকেন’ লাগবে!  পরে সেখান থেকে বিক্রেতা বাইরে এসে আমার কাছ থেকে পুনরায় ডিটেইলস জেনে তারপর খাবার পাঠান!

আরেকদিন একজনকে বললাম, ট্রাইডেন্ট গাম নিয়ে আসো তো, খাবো! সাথে সাথে রুম থেকে বের হয়ে যেয়ে আবার ৫ মিনিট পর ফিরে এসে আমাকে বলে, ‘স্যার আপনারা কী সব খান, জীবনে এসবের নাম শুনি নাই’!  কী আনতে হবে লিখ্যা দেন স্যার।
 
এসবের উপর ভিত্তি করেই আমার ধারণা সুপ্রতিষ্ঠিত হয়েছে, আমার উচ্চারণ আসলে কিছু হয় না।

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক : এডিসি, ক্যান্টনমেন্ট ও খিলক্ষেত, ডিএমপি।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর