১৮ ডিসেম্বর, ২০২২ ১১:১০

এসো হে, নটরাজ; শেষ নাচে সৃষ্টি হোক ইতিহাস

দেবব্রত মুখোপাধ্যায়

এসো হে, নটরাজ; শেষ নাচে সৃষ্টি হোক ইতিহাস

দেবব্রত মুখোপাধ্যায়

আর্জেন্টিনার প্রথম একাদশে কে কে থাকছেন আজ? না, শুধু মেসি, এমি মার্টিনেজ বা আলভারেজের কথা বলে দেবেন না। আজ খেলবেন হুয়ান রোমান রিকেলমে। খেলবেন জানেত্তি, আইমার, আয়লা, সিমিওনে, ক্রেসপো এবং ক্যানিজিয়া। আজ খেলবেন বাতিগোল, খেলবেন ওর্তেগা। খেলবেন আজ কবি সোরিন, খেলবেন জাদুকর ভেরন। মাঠের আশেপাশেই ঘুরতে থাকা সার্জিও আগুয়েরোও নিশ্চয়ই খেলবেন আজ।  

কয়েকটা সোনালী প্রজন্মের এই সারথীরা থাকবেন মাঠে। না, নিশ্চয়ই তারা প্রত্যাশার চাপ বাড়িয়ে দেবেন না। মেসিদের শক্তি হয়ে, অদৃশ্য প্রেরণা হয়ে থাকবেন এই বঞ্চিত, দুর্ভাগা মানুষগুলো। 

মেসি, আপনারও এদের প্রতি একটু দায় আছে। বড় উপেক্ষায় জীবন কেটে গেল এই মানুষগুলোর। বিশ্বকাপ ব্যর্থতায় ঢাকা পড়ে গেল এই মানুষগুলোর জীবনের সব অর্জন। লজ্জা ছাড়া কিছুই জোটেনি তাদের কপালে।

কে জানে, আপনার বন্ধু গঞ্জালো হিগুয়েন হয়তো আজও রাতে ঘুমাতে পারেন না ফাইনালের ওই গোলটা মিস করার অভিশাপে। কে জানে, আজও হয়তো আরিয়েল ওর্তেগা চমকে চমকে ওঠেন সেই ঢুসটা দেওয়ার ভুলের কারণে। এই মানুষগুলোর একটা কিছু দরকার, প্রিয় লিওনেল মেসি। 

এই পৃথিবী জুড়ে ৩৬ বছর ধরে কাঁদতে থাকা মানুষগুলোর চোখের পানি শুকিয়ে গেছে। তারা আরেকবার আপনার কারণে উঠে বসতে পেরেছে। আপনি তাদের প্রাণ দিয়েছেন। এবার চোখের জলটা এনে দিন, হে জাদুকর। এবার অন্তত তাদের আনন্দে কাঁদার সুযোগ করে দিন। আরেকটিবার আপনি নেচে উঠুন। এসো হে, নটরাজ; শেষ নাচে সৃষ্টি হোক ইতিহাস।

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক : জনসংযোগ কর্মকর্তা।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর