৩১ জুলাই, ২০১৬ ০৯:০৫

জানুন সেই মুখোশের রোমাঞ্চকর ইতিহাস

অনলাইন ডেস্ক

জানুন সেই মুখোশের রোমাঞ্চকর ইতিহাস

মুখোশটি সবার চেনা। বিজ্ঞাপন, সোশ্যাল মিডিয়াসহ নানা জায়গায় ব্যবহার হতে দেখা যায় এই মুখোশের প্রতিকৃতি। কিন্তু জানেন কি এই নুখোশের ইতিহাস? 

পাশ্চাত্য দুনিয়ায় এই মুখোশ পরিচিত ‘গাই ফকস মাস্ক’ নামে। এই গাই ফকস ছিলেন ১৭শ' শতকের ইংল্যান্ডে ঘটে যাওয়া ‘গানপাউডার প্লট’ নামে জনপ্রিয় এক ষড়যন্ত্রের অন্যতম প্রধান চক্রী। এই ষড়যন্ত্রের লক্ষ্য ছিল ইংল্যান্ড ও স্কটল্যান্ডের সম্রাট প্রথম জেমসকে হত্যা করে এই দুই দেশে ক্যাথোলিক শাসন প্রতিষ্ঠা করা। 

গাই ফকস তার অন্যান্য সহযোগীদের নিয়ে বোমা দিয়ে ১৬০৫ সালের ৫ নভেম্বর হাউস অফ লর্ডস উড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেন। তবে সেই ষড়যন্ত্র সফল হয়নি। গাই ফকস ধরা পড়েন। তার মৃত্যুদন্ডের আদেশ দেওয়া হয়। কিন্তু ১৬০৬ সালের ৩১ জানুয়ারি নির্ধারিত দিনে মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার ঠিক আগে ফাঁসির মঞ্চ থেকে পড়ে গিয়ে ঘাড় ভেঙে গাই-এর মৃত্যু হয়।
 
১৭ শতকের শেষ দিক থেকেই গান পাউডার প্লট-এর স্মরণে প্রতি বছর ৫ নভেম্বর ইংল্যান্ডে নানা অনুষ্ঠান‌ পালন শুরু হয়। এই অনুষ্ঠানে গাই ফকসের যে কুশপুত্তলিকা দাহ করা হত তাতে এই ধরনের একটা মুখোশ পরানো থাকত। অবশ্য মুখোশটির এই বিশেষ চেহারাটি কীভাবে গড়ে উঠল তার কোন সুনির্দিষ্ট কারণ বোঝা যায় না।

এখন অবশ্য এই মুখোশের বর্তমান যে চেহারা সর্বাধিক পরিচিত, যে চেহারাটি দেখা যাচ্ছে ওপরের ছবিতে, তাকে রূ‌পায়িত করেন ব্রিটিশ কমিকস আর্টিস্ট ডেভিড লয়েড। ১৯৮২ সালে অ্যালান মুর রচিত গ্রাফিক নভেল ‘ভি ফর ভেনডাটা’-য়  সেই মুখোশের ছবিটি প্রথম ব্যবহার করা হয়। পরবর্তীকালে ২০০৬ সালের ইংরেজি চলচ্চিত্র ‘ভি ফর ভেনডাটা’তেও ব্যবহার করা এই মুখোশ। সেই উপন্যাস ও ফিল্ম— দুটোই জনপ্রিয় হওয়ার ফলে জনপ্রিয়তা অর্জন করে এই মুখোশও।  

সূত্র: এবেলা


বিডি প্রতিদিন/৩১ জুলাই ২০১৬/হিমেল-০৩

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর