৮ নভেম্বর, ২০১৬ ১২:১০

দূষণের জন্য পাকিস্তানকে দায়ী করল ভারত!

অনলাইন ডেস্ক

দূষণের জন্য পাকিস্তানকে দায়ী করল ভারত!

ভারতের কুয়াশাচ্ছন্ন আকাশ ও দূষণের জন্য পাকিস্তানকে দায়ী করেছে ভারত। এর আগে অবশ্য পাকিস্তানের আবহাওয়াবিদরা অভিযোগ করেছিলেন, পাঞ্জাবের খড়পোড়া ধোঁয়া ভারতে প্রবেশ করছে। এর ফলে মৃত্যু হয়েছে কমপক্ষে ২০ জন নাগরিকের। কিন্তু, এই অভিযোগ নস্যাৎ করে চণ্ডীগড়ের এক গবেষক দল জানিয়েছে, পাঞ্জাব নয়, বরং উত্তর ভারতে দূষণের জন্য দায়ি ইসলামাবাদ ও লাহোর।

পাকিস্তানের তরফে দূষণের অভিযোগ তোলার পরই গবেষণা শুরু করে ভারতের চণ্ডীগড়ের পোস্ট গ্রাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ (PGIMER)-এর একদল গবেষক। পাকিস্তানের দূষণ সংক্রান্ত রিপোর্টকে অবাস্তব বলে খারিজ করে তারা। নতুন রিপোর্টে বলা হয়, দূষণের জন্য শুধুমাত্র পাঞ্জাব ও হরিয়ানার খড়পোড়া ধোঁয়া দায়ী নয়। ইসলামাবাদ ও লাহোরের বিভিন্ন অংশেও খড় পোড়ানো হচ্ছে। যার ফলে ধোঁয়ার সৃষ্টি হচ্ছে। তা উত্তর ভারতে দূষণের মাত্রা বাড়িয়ে দিচ্ছে।

গবেষক রবীন্দ্র খাইওয়াল জানিয়েছেন, তারা NASA-র স্যাটেলাইটের পাঠানো ছবি দেখেছেন। এর থেকেই পরিষ্কার, ভারতের দূষণে অন্যতম ভূমিকা নিচ্ছে  ইসলামাবাদ ও লাহোরের খড়পোড়া ধোঁয়া। তবে, পাঞ্জাবের খড় পোড়ার ছবিও ধরা পড়েছে। তাই, পুরোপুরিভাবে পাকিস্তানকে দায়ী করা যায় না।

বিডি-প্রতিদিন/ ০৮ নভেম্বর ২০১৬/ সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর