শিরোনাম
৫ ডিসেম্বর, ২০১৬ ১৭:১৪

জানা গেল মহাকাশে চোখের সমস্যার কারণ

অনলাইন ডেস্ক

জানা গেল মহাকাশে চোখের সমস্যার কারণ

মহাকাশে যারা দীর্ঘদিন অবস্থান করেন তাদের পরবর্তীতে চোখের সমস্যা হয় এবং তাদের দৃষ্টিশক্তি কমে যায়।  কিন্তু কেন এর উত্তর খুঁজতে গিয়ে গবেষকরা বের করেছেন, চোখের একটি বিশেষ সমস্যার কারণে দৃষ্টিশক্তি কমে যায়, যে সমস্যাটির নাম ভিজুয়াল ইমপেয়ারমেন্ট ইন্ট্রাক্রেনিয়াল প্রেশার (ভিআইআইপি) সিনড্রোম। এতে মহাকাশে যাওয়া দুই-তৃতীয়াংশ ব্যক্তিই আক্রান্ত হন।

সম্প্রমি যুক্তরাষ্ট্রের মায়ামি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ সমস্যাটির বিষয়ে অনুসন্ধান করেছেন। তারা জানিয়েছেন, মহাকাশে মাধ্যাকর্ষণ না থাকায় চোখের আকার কিছুটা পরিবর্তিত হয়ে যায়। আর এতেই ব্যাঘাত ঘটে দৃষ্টিশক্তির।

পৃথিবী থেকে নানা ধরনের গবেষণার প্রয়োজনে মানুষকে মহাকাশে অবস্থান করতে হয়। আন্তর্জাতিক স্পেস স্টেশন ছাড়াও অতীতে আরও কয়েকটি মহাকাশ স্টেশনে বেশ কিছুদিন অবস্থান করতে হয় মানুষকে। আর এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভবিষ্যতে মঙ্গলগ্রহে যাত্রার মতো কাজেরও প্রস্তুতি নেওয়া হয়। এক্ষেত্রে মহাকাশচারীদের দৃষ্টিশক্তি কমে যাওয়াকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখা প্রয়োজন হয়ে পড়েছিল। সম্প্রতি এ সমস্যার কারণ ধরা পড়ায় তা নিরাময়ও সহজ হয়ে আসবে। ফলে দূরবর্তী মহাকাশ যাত্রায় বাধা থাকবে না।

বিডি-প্রতিদিন/ ০৫ ডিসেম্বর ২০১৬/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর