৫ জুন, ২০১৭ ১৭:০০

বিশ্বের সর্ববৃহৎ ভাসমান সৌরবিদ্যুৎ প্রকল্প তৈরি করল চীন

অনলাইন ডেস্ক

বিশ্বের সর্ববৃহৎ ভাসমান সৌরবিদ্যুৎ প্রকল্প তৈরি করল চীন

সংগৃহীত ছবি

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে বর্তমান বিশ্বের সবচেয়ে দূষণ আক্রান্ত দেশ হচ্ছে চীন। আর 'ধোঁয়া' ও অতিমাত্রার দূষণের কারণে সুনির্দিষ্টভাবেই দেশটির রাজধানী বেইজিংকে চিহ্ণিত করা হয়েছে।

এমন পরিস্থিতি থেকে উত্তরণের জন্য চীন একটি মিশন গ্রহণ করেছে। তাদের উদ্দেশ্য হচ্ছে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহারের ক্ষেত্রে শীর্ষস্থান দখল করা।

অার তাই চীনা সরকার বিশ্বের সবচেয়ে বৃহৎ ভাসমান সৌরবিদ্যুৎ প্রকল্প নির্মাণ সম্পন্ন করেছে বলে ঘোষণা দিয়েছে। এমনকি ওই প্রকল্প থেকে বিদ্যুৎ শক্তি উৎপাদন হচ্ছে বলেও তারা নিশ্চিত করেছে।

জানা গেছে, সানগ্রো পাওয়ার সাপ্লাই নামের একটি ফার্ম ৪০ মেগাওয়াট সম্পন্ন একটি সৌরবিদ্যুৎ প্লান্ট তৈরি করে। যেটি বন্যায় ক্ষতিগ্রস্ত চীনের পূর্বাঞ্চলীয় আনহুই প্রদেশের একটি কয়লা খনি শহরের  পানির ওপর নির্মিত হয়েছে।

স্থানীয় একজন সরকারি কর্মকর্তা জানান, এ প্রকল্পটি যে শুধু এ অঞ্চলের জমির পূর্ণব্যবহার করছে এমন নয়, এটি বন্যার ফলে জমির যে সংকট তৈরি হয়েছিল তাও হ্রাস করেছে। পাশাপাশি নতুন প্রজন্মের জন্য পৃথিবীতে কয়লা খনির যে ক্ষতিকর প্রভাব ছিল তাও কমিয়ে আনছে। 

অন্যদিকে চীনা সরকার 'গ্রিন সুপার পাওয়ার' হতে এরই মধ্যে নন ফসিল ফুয়েলের (অ-জীবাশ্ম জ্বালানি) ব্যবহার ২০ শতাংশ উন্নীত করার অঙ্গীকার করেছে।

সূত্র: ইন্ডিপেন্ডেন্ট

বিডি-প্রতিদিন/ ৫ জুন, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর