৩ ডিসেম্বর, ২০১৭ ০৪:১৬

বিয়ে না করলে নির্ঘাত স্মৃতিভ্রংশ!

অনলাইন ডেস্ক

বিয়ে না করলে নির্ঘাত স্মৃতিভ্রংশ!

প্রতীকী ছবি

বিয়ে নিয়ে মানুষের মধ্যে আগ্রহের কমতি নেই। বিশেষ করে তরুণ ও যুবক-যুবতীদের মধ্যে এ নিয়ে নানারকম চিন্তা-ভাবনা এবং পরিকল্পনা থাকে। আবার এমন অনেকেই আছেন যারা বিয়ে করতেও ভয় পান। বাবা-মা অথবা পরিবারের চাপে বিয়ের পিঁড়িতে বসেন। অনেকেই ভাবেন বিয়ে করার অন্যতম কারণ বংশ রক্ষা। বা শারীরিক সম্পর্কের সামাজিক স্বীকৃতি।

কিন্তু বিজ্ঞান বলছে বিয়ের ব্যাপ্তি বিশাল। অন্তত চিকিৎসা বিজ্ঞানীদের দাবি, মানুষের স্মৃতিশক্তির উপরও রয়েছে বিয়ের প্রভাব। অর্থাৎ বিবাহিতদের তুলনায় নাকি অবিবাহিতদের অ্যালঝাইমারে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি।

প্রায় আট লাখ মানুষের উপর গবেষণা চালিয়ে লন্ডন ইউনিভার্সিটির গবেষকরা দেখেছেন, বিয়ে করলে স্মৃতিভ্রষ্ট হওয়ার সম্ভাবনা প্রায় ৪০ শতাংশ কমে যায়। এমনকী বিধবা বা বিপত্নীকরা কিছুটা হলেও এই রোগ থেকে দূরে থাকতে পারেন। 

গবেষক অ্যান্ড্রিউ সামারল্যাডের মতে, দীর্ঘদিন বিবাহিত জীবনযাপনের পর স্ত্রী বা স্বামী বিয়োগের পরে কিছুটা হলেও বিয়ের সুফল পাওয়া সম্ভব। এক্ষেত্রে অ্যালঝাইমারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ২০ শতাংশ কমে। বিস্মৃতির অসুখ থেকে বাঁচতে হলে অন্যতম পথ্য বিয়ে। ভুলে যাওয়ার হাত থেকে বাঁচতে গেলে ভালবাসার সম্পর্কটাই আসল, দাবি তাঁদের। 

অনেক সময়ই বিবাহিত দম্পতিদের বলতে শোনা যায়, বিয়ে করেই তাঁদের যাবতীয় যোগ্যতা বিলুপ্ত হতে বসেছে। সংসারের নানা রকম বিষয় মনে রাখতে গিয়ে জ্ঞান, বিজ্ঞান, শিল্প, সংস্কৃতিচর্চার স্মৃতি ফিকে হয়ে গিয়েছে। বিয়ে করলে এমনিতেও বেশ কিছু অতিরিক্ত দায়িত্ব পালনের ব্যাপার থাকে। দুই বাড়ির খুঁটিনাটি কিন্তু শুধু আর মেয়েটি নয়, ছেলেটিকেও মনে রাখতে হয়। ১ হালি ডিম, ১ প্যাকেট কালো জিরার মতো বাজারের তালিকা হোক, কিংবা শ্বশুর বা শাশুড়ির ওষুধের সময়। ভুলে যাওয়ার কোনও পথ তার খোলা নেই। তাই গবেষকরাই বলছেন, নিজের স্মৃতিশক্তির উন্নতি করতে হলে বিয়েটা ঝটপট করে নিলে কোনও ক্ষতি নেই। অার বিয়ে না করলে নির্ঘাত স্মৃতিভ্রংশ!

বিডিপ্রতিদিন/ ০৩ ডিসেম্বর, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর