১৪ ডিসেম্বর, ২০২১ ১৭:৫৪

ইঁদুরের গর্তেই লুকিয়ে আছে তাদের স্বপ্ন

ঠাকুরগাঁও প্রতিনিধি

ইঁদুরের গর্তেই লুকিয়ে আছে তাদের স্বপ্ন

গ্রামীণ জনপদে আমন ধান কাটা-মাড়া শেষ করে গৃহস্থরা যখন পরিবার-পরিজন নিয়ে শীতকালীন পিঠা উৎসবের আনন্দে মেতে উঠে। তখন ভূমিহীন, দরিদ্র পরিবারের সন্তানরা কৃষকের কেটে নেওয়া ধানক্ষেতে ইঁদুরের গর্তে থাকা ধান সংগ্রহে ব্যস্ত। এমনেই একটি দৃশ্য চোখে পড়ে ঠাকুরগাঁও সদর উপজেলার আকচা ইউনিয়নে।

দেখা যায়, ওই ইউনিয়নের পুরাতন ঠাকুরগাঁও বুড়িবাঁধ এলাকায় একদল কিশোর-কিশোরী দুপুরে স্কুল ছুটির পর ব্যাগ ও শাবল হাতে নিয়ে ধান ক্ষেতে ইঁদুরের গর্ত খুঁজছে। এমন সময় একটি গর্ত পেয়ে তারা শাবল দিয়ে মাটি পরিষ্কার করতে লাগল। শিশু-কিশোররা ইঁদুরের গর্তের ধান সংগ্রহ করে বাড়িতে নিয়ে পানিতে ভালো করে ধুয়ে নেয়। পরে রোদে শুকিয়ে কেউ বাজারে বিক্রি করে কেউ বা ভাপা পিঠার জন্য আটা তৈরি করে। কেউ আবার সে ধান মজুদ করে রাখে নিজেদের জন্য। ঝুঁকি থাকা সত্ত্বেও কিশোররা ইঁদুরের গর্তে হাত ঢুকিয়ে ধান সংগ্রহ করে।

ধান কুড়াতে আসা কিশোররা জানায়, কৃষক ধান কেটে নিয়ে যাওয়ার পর অনেক ধানের শীষ মাটিতে পড়ে থাকে। সেগুলো আমরা কুড়িয়ে নেই। আর ইঁদুরের গর্ত খুঁড়লে বেশি ধান পাওয়া যায়। এসব ধান আমরা বাড়িতে জমা করি। যখন অনেক হয়  তখন হাটে বিক্রি করে নতুন কাপড় কিনি। আর পিঠা খেতেও কিছু ধান রাখে দেই।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হোসেন বলেন, মাঠে ধান থাকা অবস্থায়ই ইঁদুর গর্তে ধান মজুদ করে রাখে। এসব ধান সংগ্রহ করা সময়সাপেক্ষ তাই কৃষকরা এসব ধানের দিকে নজর দেয় না। স্থানীয় শিশুরা এগুলো সংগ্রহ করে বিক্রি এবং নিজেরাও চাল বানিয়ে খায়। তবে এসব গর্তে সাপ, পোকা-মাকড় থাকতে পারে যা শিশুদের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। ইঁদুর দমনে বিভিন্ন উপজেলায় কৃষকদের প্রশিক্ষণ চলমান রয়েছে বলেও জানান তিনি।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর