১২ ফেব্রুয়ারি, ২০২২ ১৬:৫৮

ভালোবাসা দিবস রাঙাবে গদখালির টিউলিপ

বকুল মাহবুব, বেনাপোল:

ভালোবাসা দিবস রাঙাবে গদখালির টিউলিপ

আর একদিন পরেই চৌদ্দ ফেব্রুয়ারি বিশ্ব ভালবাসা দিবস। দিনটিকে ঘিরে ঝিকরগাছার গদখালিতে এখন বিরাজ করছে উৎসবের আমেজ। স্থানীয় পানিসারা গ্রামের ইসমাইল হোসেনের কৃষি খামারে দোল খাচ্ছে বাহারি রঙের চোখ ধাঁধানো টিউলিপ। ইউরোপের গন্ডি ছাড়িয়ে টিউলিপ মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে রাজ্যখ্যাত গদখালীর মাঠে। এ কারণে গদখালিতে যোগ হয়েছে নতুন মাত্রা।

বসন্ত উৎসব ও ভালোবাসা দিবসকে ঘিরে প্রতিবছরই গদখালির ফুল চাষিরা নতুন জাতের ফুল উপহার দিয়ে থাকেন। গোলাপ, জারবেরা, গাঁদা, গ্লাডিওলাস, লং স্টিক রোজের পর এবারের ভালোবাসা দিবসে ফুলপ্রেমীদের জন্য নতুন উপহার টিউলিপ।

কৃষি খামারী মালিক ইসমাইল হোসেন বলেন, 'বসন্ত উৎসব ও ভালোবাসা দিবসকে সামনে রেখে এবার জানুয়ারিতে পাঁচ শতক জমিতে টিউলিপের পরীক্ষামূলক চাষ শুরু করি। শীত মৌসুম দীর্ঘায়িত হওয়ায় টিউলিপ ফোটাতে কিছুটা ভোগান্তি হয়েছে। বীজ রোপনের ১৮ দিন পরেই টিউলিপের ফুল ফোটে। তিনি আরও বলেন, নেদারল্যান্ডসের এই ফুল বীজের প্রতিটির দাম পড়ে ৭০ টাকা। আর এক পিস টিউলিপ বিক্রি হয় ১২০ থেকে ১৫০ টাকা। সন্ধ্যা হলে বন্ধ আর সকাল হলেই মেলে এই ফুলের পাপড়ি। পরীক্ষমূলক চাষে সফল হওয়ায় বাণিজ্যিকভাবে টিউলিপ চাষের উদ্যোগ নেওয়া হবে। তবে ফুল ফুটলেও বীজ সংরক্ষণের কোনো ব্যবস্থা নেই।

গদখালির ফুলচাষি লিটন হোসেন বলেন, দেশে বিদেশি জাতের টিউলিপ ফুলের ব্যাপক চাহিদা রয়েছে। উন্নতজাতের এ ফুল চাষে সরকারি সহায়তা পেলে সম্ভাবনাময় ফুল চাষে সৃষ্টি হবে নতুন বিপ্লবের। খুলবে ব্যবসার নতুন দ্বার।

ফুলচাষি শহিদুল ইসলাম বলেন, তিনি একজন গোলাপ চাষী। ইসমাইলের জমিতে টিউলিপ ফুল ফোটার পর থেকে প্রতিদিনই দেখতে আসছেন তিনি। সন্ধ্যা হলে বন্ধ হয়ে যাওয়া আবার সকাল হলে মেলে যাওয়ার বিষয়টি তার কাছে খুবই ভালো লেগেছে। তিনিও এই ফুলের চাষ করতে চান।

গদখালীর ফুল সাম্রাজ্যে ঘুরতে এসে টিউলিপ ফুল দেখে মুগ্ধ অনন্য মাহবুব। তিনি বলেন, আগে গুগল-ইউটিউবে এই ফুল দেখেছি। সরাসরি দেখতে পেরে খুব ভালো লাগছে। 

কৃষি বিভাগ বলছে, তার এই চাষের মধ্য দিয়ে গদখালীতে বাণিজ্যিকভাবে টিউলিপ চাষের সম্ভাবনা তৈরি হয়েছে। আগামী মৌসুমেই কৃষক পর্যায়ে ছড়িয়ে পড়বে এর চাষ। ঝিকরগাছা উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাসুদ হোসেন পলাশ জানান, নতুন জাতের ফুল চাষের ইচ্ছা থেকেই কৃষি সম্প্রসারণ অধিদপ্তর 'বৃহত্তর কুষ্টিয়া ও যশোর অঞ্চল কৃষি উন্নয়ন প্রকল্পের' আওতায় নেদারল্যান্ডস থেকে এই ফুলের জাত আনা হয়েছে। টিউলিপের প্রায় ১৫০টি জাত রয়েছে। যার মধ্যে বর্তমানে আট প্রজাতির চাষ হচ্ছে এখানে। ভবিষ্যতে আরও বাড়ানো হবে।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর