১৬ মার্চ, ২০২২ ১৪:২৬

সুন্দরবনে জোড়ায় জোড়ায় ঘুরছে বাঘ, বিরল দৃশ্যে মুগ্ধ সবাই!

শেখ আহসানুল করিম, বাগেরহাট

সুন্দরবনে জোড়ায় জোড়ায় ঘুরছে বাঘ, বিরল দৃশ্যে মুগ্ধ সবাই!

সংগৃহীত ছবি

রয়েল বেঙ্গল টাইগারের আবাসস্থল সুন্দরবন। এই প্রাণীর জন্যই বিশ্বজুড়ে সুন্দরবনের আলাদা নামডাক। তবে সুন্দরবনে বাঘের দেখা পাওয়াই একটা বিরল ঘটনা। এবার সেই বিরল কাণ্ডই ঘটেছে, জোড়ায় জোড়ায় বাঘ ঘুরছে সুন্দরবনে। ওয়ার্ল্ড হ্যারিটেজ সাইড বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ এই বনে জোড়া বেঁধে বাঘ ঘোরার এই দৃশ্য বন বিভাগের কর্মকর্তা ও বনরক্ষীদেরও এখন মুগ্ধ করছে।

গত দু’সপ্তাহ ধরে সুন্দরবন বিভাগের কর্মকর্তা ও বনরক্ষীসহ বনজীবী ও ইকো ট্যুরিস্ট (প্রতিবেশ পর্যটক) খাল ও নদ-নদীর তীরে দেখতে পাচ্ছেন জোড়া বেঁধে বাঘ দাঁড়িয়ে রয়েছে বা গাছের ছায়ায় বিশ্রাম নিচ্ছে।
 
বাঘ সুন্দরবনের প্রধান আকর্ষণ হলেও বাঘের দেখা পাওয়া বিরল ঘটনাই বটে। অনেকের কাছে বাঘের দেখা পাওয়া অষ্টম আশ্চর্যের মতো। তবে সম্প্রতি সুন্দরবন ঘুরতে যাওয়া একদল ইকো ট্যুরিস্ট পাশাপাশি চারটি বাঘ দেখতে পান। তারা বাঘের ভিডিও ধারণ ও ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে দিলে রাতারাতি তা ভাইরাল হয়ে যায়। 

এমন বিরল দৃশ্য শুধু ইকো ট্যুরিস্টরাই নয় গত দু’সপ্তাহ ধরে সুন্দরবন বিভাগের কর্মকর্তা ও বনরক্ষীসহ বনজীবীরাও বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের ত্রিকোন আইল্যান্ড, কটকা, ছিটে কটকা, কচিখালী, দুবলা, হিরন পয়েন্ট, আলীবান্ধা, আন্ধার মানিক, জামতলায় নদী ও খালের পাড়ে দেখছেন এমন দৃশ্য। একাধিক জেলে,বনজীবী, ইকোট্যুরিস্ট ও কর্মকর্তা ও বনরক্ষীদের সাথে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।
 
সুন্দরবনে সাম্প্রতিক সময়ে জোড়ায় জোড়ায় বাঘ ঘুরে বেড়ানো বিরল দৃশ্য দেখার বিষয়ে এই ম্যানগ্রোভ বনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ জানান, ‘বাঘ সাধারণত একা থাকতে পছন্দ করে। তার এলাকার মধ্যে অন্য বাঘকে আসতে দেয় না। তবে নভেম্বর মাসে বাঘের প্রজনন মৌসুমে বাঘ জোড়া বেঁধে ঘুরে বেড়ায়। একই ভাবে মার্চ মাসে গর্ভবতী মা বাঘের কাছেই থাকে তার সঙ্গী পুরুষ বাঘ। বনজীবী, ইকোট্যুরিস্ট ও বনরক্ষীদের পাশাপাশি সাম্প্রতিক সময়ে আমিও একাধিক বার জোড়া বেঁধে বাঘ ঘুরতে দেখেছি। সুন্দরবন দস্যুমুক্তসহ বন বিভাগের কঠোর নজরদারীর কারণে এই বনে বাঘের সংখ্যাও বেড়েছে। আমাদের জন্য বাঘ দেখা অস্বাভাবিক বিষয় নয়। তবে, ইকোট্যুরিস্ট বা বনজীবীদের কাছে বাঘ দেখা অষ্টম আশ্চর্যের মতো ঘটনা হলেও বন বিভাগের কঠোর নজরদারীর কারনে সেই বিরল দৃশ্য এখন অনেকেই দেখতে পাচ্ছেন।’


গত ৩ বছরে সুন্দরবনে কি পরিমান বাঘ বেড়েছে সে বিষয়ে এই বন কর্মকর্তা বলেন, ‘সুন্দরবনে বাঘ বেড়েছে এটা সত্য, তবে কি পরিমান বেড়েছে তা আগামী নভেম্বর মাসে জরিপ ছাড়া বলা সম্ভব নয়।’ সুন্দরবন বিভাগের সর্বশেষ ২০১৮ সালের জরিপ অনুযায়ী সুন্দরবনে ১১৪টি বাঘ রয়েছে বলে জানান হাওলাদার আজাদ।

খুলনা বিভাগীয় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তা মফিজুর রহমান চৌধুরী বলেন, ‘সুন্দরবনে অধুনিক প্রযুক্তি নির্ভর স্মার্ট পেট্রোয়ের কারণে বাঘ এখন অতীতের চেয়ে অনেক নিরাপদ।  সুন্দরবনের পূর্ব বিভাগের কটকা অভয়ারণ্য এলাকায় আমি গত ২৪ ফেব্রুয়ারি একসঙ্গে তিনটি বাঘ দেখেছি। ২৫ মিনিট ধরে তিনটি বাঘের চলাফেরা দেখলাম। এ নিয়ে সুন্দরবনে আমি সরাসরি চারবার বাঘ দেখতে পেয়েছি।’

বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর