২৮ ডিসেম্বর, ২০২২ ১৬:২১

পাঁচ বছরে ৫০ লাখ গাছ লাগাতে চান তিনি

অনলাইন ডেস্ক

পাঁচ বছরে ৫০ লাখ গাছ লাগাতে চান তিনি

সেনেগালের যুবক অ্যাডামা দিমে (বাঁ দিক থেকে দ্বিতীয়) ৫০ লাখ বৃক্ষ রোপণের উদ্যোগ হাতে নিয়েছেন

দক্ষিণ সেনেগালের অ্যাডামা দিমে আগামী পাঁচ বছরে ৫০ লাখ বৃক্ষ রোপণের উচ্চাভিলাষী স্বপ্ন নিয়ে মাঠে নেমেছেন। বিবিসির খবরে বলা হয়েছে, ইউরোপে কয়েক বছর কাজ করার পর ২০২০ সালে সেনেগালের ক্যাসামান্স অঞ্চলে ফেরেন অ্যাডামা দিমে। ইউরোপ থেকে ফিরে ৪৮ বছর বয়সী দিমে দেখেন, তার গ্রামগুলোর শত শত বিশালাকার গাছের সমারোহ কেটে ফেলা হয়েছে। এরপর তিনি আকাশচুম্বী এই প্রকল্প হাতে নেন।

সমগ্র আফ্রিকায় বন কমে যাওয়ার কারণ হিসেবে মরুকরণকে দায়ী করা হয়। তবে ক্যাসামান্স নদীর এই এলাকায় বাড়ি নির্মাণ বা কাঠকয়লা তৈরির মতো নির্মাণ কাজের জন্য বেশি গাছ কাটা হয়। দিমে এখন ক্যাসাম্যান্সে একটি স্প্যানিশ বেসরকারি সংস্থার প্রকল্প পরিচালক হিসাবে কাজ করছেন। পাশাপাশি একজন স্বেচ্ছাসেবী কৃষি প্রশিক্ষক হিসেবেও সময় দেন তিনি। সেনেগালে বৃক্ষরোপণের সংস্কৃতি গড়তে দৃঢ় প্রতিজ্ঞ তিনি।

তবে নিজের সম্পদের বড় কোনো উৎস না থাকায় স্বপ্ন বাস্তবায়নে অর্থ সংগ্রহ শুরু করেন অ্যাডামা দিমে। উদ্যোগটি শুরু করতে তিনি এখন পর্যন্ত নিজের পকেট থেকে ৫০০০ মার্কিন ডলার খরচ করেছেন৷

লক্ষ্য পূরণে দিমে নারীদের কাজে লাগাচ্ছেন। তিনি বলেন, আপনি যদি একটি ভাল প্রকল্পের নেতৃত্ব দিতে চান, তাহলে নারীদের সাথে শুরু করুন।

গত তিন বছরে ১ লাখ ৪২ হাজারেরও বেশি চারা রোপণ করেছেন অ্যাডামা দিমে। এর অর্থ- লক্ষ্যে পৌঁছানোর জন্য আগামী পাঁচ বছরে তাকে অবিশ্বাস্য পরিমাণ চারা রোপণ করতে হবে। তবে তিনি এবং তার সঙ্গী ইয়োলান্ডা পেরেনিগেজ সেটি নিয়ে চিন্তিত নন।

দিমের প্রকল্পটি উনুনোকোলাল নামে পরিচিত। স্থানীয় জোলা ভাষায় এর অর্থ ‘আমাদের গাছ’। তার উদ্যোগে খেজুর এবং তেঁতুল থেকে শুরু করে কাপোক এবং লেবু গাছ পর্যন্ত ১২ ধরনের গাছ রোপণ করা হয়েছে। অন্যান্য কী গাছ রোপণ করা হবে তা নির্ভর করে স্থানীয় জনগোষ্ঠীর চাহিদা এবং সেই এলাকার ভূখণ্ডের ওপর।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর