১৭ ফেব্রুয়ারি, ২০২৩ ১৫:১৪

আজ বাঁধাকপি দিবস

অনলাইন ডেস্ক

আজ বাঁধাকপি দিবস

ফাইল ছবি

আজকের দিনটি বাঁধাকপির। কেননা ১৭ ফেব্রুয়ারি বিশ্ব বাঁধাকপি দিবস। এই স্বুসাদু সবজিটি এশিয়া ও ইউরোপের রান্নায় ব্যবহৃত হয়। কখনও তরকারি হিসেবে অথবা সবজি হিসেবেও খাওয়া হয়ে থাকে। অনেকে আবার সালাদ হিসেবেও পছন্দ করেন এটি। পুষ্টিসম্পন্ন এই খাবারে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, পলিফেনল ও সালফার উপাদান। 

বাঁধাকপির ইংরেজি নাম Cabbage এবং বৈজ্ঞানিক নাম Brassica oleracea। বাঁধাকপি বিভিন্ন রঙের হয়ে থাকে যেমন- গাঢ় সবুজ, হালকা সবুজ, সাদা, লাল ও বেগুনী। বাঁধাকপি মূলত একটি শীতকালীন সবজি, যা পাতাকপি নামে বেশি প্রচলিত। 

বাঁধাকপির উৎপত্তি কিন্তু আমাদের এশিয়াতে। বিশেষ করে উত্তর চীন এবং ইউরোপের পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে। কিন্তু, আপনি কি জানেন- ব্রাসেলস স্প্রাউটস, ব্রকলি, ফুলকপি, বক চয়, কোহলরাবি এবং কেল বাঁধাকপি পরিবারের অংশ হিসেবে বিবেচনা করা হয়? আর এই সুস্বাদু সবজিটি ইউরোপ ও এশিয়ার রান্নার একটি প্রধান উপাদান।

খ্রিস্টপূর্ব ৪০০০ সাল থেকে বাঁধাকপি পাওয়া গেলেও মধ্যযুগের মধ্যে ইউরোপীয় রান্নার অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠে। ১৭ ও ১৮ শতাব্দীতে জার্মানি, ইংল্যান্ড, আয়ারল্যান্ড, রাশিয়াসহ অনেক দেশের প্রধান একটি খাবার ছিল বাঁধাকপি। সব প্রজাতি মিলিয়ে বিশ্বে প্রায় ৬৯ মিলিয়ন টন বাঁধাকপি উৎপাদন হয়। এরমধ্যে ৪৮ শতাংশ চীনে উৎপাদিত হয়। এটি ফাইবার ও ভিটামিনের খুব ভালো উৎস। পাশাপাশি বাজারে তুলনামূলক কম দামে পাওয়া যায়।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর