১৩ জুন, ২০২৩ ২০:৫৩

দেশী প্রযুক্তিতে ইলেকট্রিক বাইক তৈরি করলেন সোনারগাঁয়ের অনিক

সোনারগাঁও (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

দেশী প্রযুক্তিতে ইলেকট্রিক বাইক তৈরি করলেন সোনারগাঁয়ের অনিক

বিভিন্ন মডেলের ইলেকট্রিক বাইক তৈরি করে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের সাদিপুর ইউনিয়নের বরগাঁও চৌরাপাড়া এলাকার ওমর ফারুক অনিক এখন সোশ্যাল মিডিয়ায় পরিচিত মুখ। ২৯ বছর বয়সে অনিক পেশায় মেকানিক, ছোটবেলা থেকেই গাড়ির প্রতি তার আসক্তি ছিল প্রবল। কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই সম্পূর্ণ নিজের প্রচেষ্টায় সে তৈরি করেছেন অত্যাধুনিক ইলেক্ট্রিক বাইক। যা দেশীয় প্রযুক্তিতে তৈরী বিদ্যুৎ সাশ্রীয় ও পরিবেশ বান্ধব। এটি ফুল চার্জ হতে খরচ হবে মাত্র ৪ টাকার বিদ্যুৎ এবং ঘণ্টায় ৫৫ কিলোমিটার গতিতে চলবে ৭৭ কিলোমিটার। দেশীয় প্রযুক্তি ও পরিবেশ বান্ধব হওয়ায় এরইমধ্যে আরও অর্ধশত গাড়ির অর্ডার পেয়েছেন তিনি।

এ বিষয়ে ওমর ফারুক অনিক বলেন, সংসারের টানাপোড়নে অত বেশি পড়াশোনা করতে পারিনি তাই ছোটবেলা থেকেই নিতে হয়েছে কাজ। এর মধ্যেও ৮ম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছি। আমি একটি আকর্ষণীয় ফিউচার ইস্টিক ডিজাইনে নিজের করা ডাইংয়ে ইলেকট্রিক বাইক তৈরি করেছি। এই বাইকটি একবার চার্জ করলে ৭৫ কিলোমিটার চলবে এবং গতি ঘণ্টায় ৫৫ হর্স। প্রতিবার সম্পূর্ণ চার্জে বিদ্যুৎ খরচ হয় ৪ টাকা, সময় নেয় ৪ ঘণ্টা। যা তৈরীতে ব্যায় হয়েছে ৫৭ হাজার টাকা।

এই বাইকের রয়েছে নান্দনিক ডিজাইন। আশাকরি সারা দেশে এর চাহিদা হবে ব্যাপক। অল্প খরচে চাইলেই দেশে অনেক কিছুই করা সম্ভব এবং এটি সম্পূর্ণ আলাদা ডিজাইনে করা হয়েছে।

অনিক আরও বলেন, আমি আরো নান্দনিক কিছু ডিজাইনের প্যাটার্ন করেছি যদি সরকারি ভাবে আর্থিকভাবে সহযোগিতা পাই তবে ঐ সমস্ত ডিজাইনগুলো বাস্তবে রূপ দেওয়ার যাবে। আমি ১৪ বছর ধরে ওয়াকসপে ইলেক্ট্রিক্যাল কাজ করছি। আমি এখন দেশের মানুষের জন্য এমন আরও বাইক বানাতে চাই। 

সাদিপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রশিদ মোল্লাহ বলেন, প্রতিভা অনেকেরই থাকে, কিন্তু সেটার যথাযথ ব্যবহার করে প্রচারের আলোয় সবার আসার ক্ষমতা থাকে না। ওমর ফারুক অনিক কিন্তু বেশ বিখ্যাত। কর্মসূত্রে তিনি মেকানিক ঠিকই, তবে তার পাশাপাশি তিনি সফল। এর আগে নানা মডেলের ইলেকট্রনিক বাইক তৈরি করেও তাক লাগিয়ে দিয়েছিলেন তিনি। ঘরে বসে বানাচ্ছেন আস্ত একটা ইলেকট্রনিক বাইক যা এলাকাবাসী দেখে তাজ্জব। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর