২ জুলাই, ২০২৩ ২১:৩৮

অ্যাপলের অন্যরকম মাইলফলক স্পর্শ

অনলাইন ডেস্ক

অ্যাপলের অন্যরকম মাইলফলক স্পর্শ

প্রি-মার্কেট ট্রেডিংয়ে শুক্রবার যুক্তরাষ্ট্রের বহুজাতিক প্রযুক্তি কোম্পানি অ্যাপলের বাজার মূলধন তিন ট্রিলিয়ন বা তিন লাখ কোটি মার্কিন ডলার ছাড়িয়েছে। এরপর সেদিন লেনদেন সমাপ্তির পরও অ্যাপলের বাজার মূলধন তিন লাখ কোটি ডলারের ওপরেই ছিল।

রেফিনিটিভ ডেটার সূত্রে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি অ্যাপলের শেয়ারদর ২ দশমিক ৩ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৯৩ ডলারে ওঠে। দিনের লেনদেন শেষে কোম্পানির বাজার মূলধন তিন লাখ পাঁচ হাজার কোটি ডলারে দাঁড়ায়।

তবে এবারই প্রথম নয়, এর আগে ২০২২ সালের জানুয়ারিতে বৈশ্বিক পুঁজিবাজারে প্রথম কোম্পানি হিসেবে অ্যাপলের বাজার মূলধন তিন ট্রিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করেছিল। ক্যালিফোর্নিয়ার কুপারটিনোভিত্তিক এই কোম্পানি ২০২২ সালের ৩ জানুয়ারি খুবই অল্প সময়ের জন্য বাজার মূলধনের ভিত্তিতে তিন লাখ কোটি ডলারের ওপরে উঠেছিল। কিন্তু দিন শেষে শেয়ারেরর দাম আবার পড়ে যায়, ফলে অ্যাপল আর তিন লাখ কোটি ডলারের ঘরে থাকতে পারেনি।

যুক্তরাষ্ট্রের মোট চারটি কোম্পানির বাজার মূলধন এখন এক লাখ কোটি ডলারের ওপরে-অ্যাপল, অ্যামাজন, এনভিডিয়া ও মাইক্রোসফট। অ্যাপলের পর অবশ্য মাইক্রোসফটেরই স্থান, তাদের বাজার মূলধন আড়াই লাখ কোটি ডলার।

অ্যাপল ছাড়া চলতি বছর টেসলা ও মেটার শেয়ারদর দ্বিগুণ হয়েছে। এনভিডিয়ার শেয়ারদর ১৯০ শতাংশের বেশি বেড়েছে, তাতে তারাও ট্রিলিয়ন ডলারের ক্লাবে ঢুকে গেছে।

বাজার গবেষণাকারী কোম্পানি বি রাইলি ওয়েলথের প্রধান বাজার বিশ্লেষক আর্ট হোগান রয়টার্সকে বলেন, অ্যাপল এযাবৎকাল বিশ্বের অন্যতম সেরা কোম্পানি, এই মাইলফলক তারই স্মারক। অ্যাপল সব সময় বড় হচ্ছে, বিভিন্ন উৎস থেকে রাজস্ব আহরণ করছে এবং সেই সঙ্গে শেয়ার বাইব্যাক করছে, ভালো লভ্যাংশ দিচ্ছে, শক্তিশালী ব্যালান্স শিটের সঙ্গে নগদ প্রবাহও গতিশীল রেখেছে তারা—সব মিলিয়ে অ্যাপল ভালো অবস্থায় আছে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর