১১ জুলাই, ২০২৩ ১২:২৬

পর্যটন সম্ভাবনার দুয়ার খুলছে কাপ্তাই আসামবস্তি সড়ক

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

পর্যটন সম্ভাবনার দুয়ার খুলছে কাপ্তাই আসামবস্তি সড়ক

রূপবতী হয়ে উঠেছে পাহাড়। বর্ষায় সেজেছে পাহাড়ের পথ প্রান্তর। এক পশলা বৃষ্টির পর নীল আকাশে ভেসে বেড়ায় শুভ্র মেঘের ভেলা। এ মেঘ দূর থেকে মনে হয় এক একটি বরফের পাহাড়। রাঙামাটির কাপ্তাই হ্রদের আঁকাবাঁকা শান্ত জলধারা যেন আবারও যৌবন ফিরে পেয়েছে। 

এমন চিত্রে দেখা মিলছে রাঙামাটির আসামবস্তি কাপ্তাই সড়কে। প্রকৃতির এমন দিগন্ত জোড়া হাসিতে একাকার পাহাড়। এমন বিষ্ময়কর সৌন্দর্যের আকর্ষণে ওই সড়কে প্রায় প্রতিদিনই ভিড় জমাচ্ছে রাঙামাটির আশপাশের জেলার পর্যটকসহ স্থানীয়রা। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মাত্র এক মাস আগেও খড়ায় বৃক্ষ শূণ্য ছিল রাঙামাটির পাহাড়গুলো। পাতা ছিল না। ছিল না সবুজ। তীব্র দাবদাহে মরুভূমিতে পরিণত হয়েছিল যে পাহাড়, তা এখন রূপ আর বৈচিত্রে ভরপুর। সবুজে ভরে গেছে পাহাড়ের পথ প্রান্তর। তাই পাহাড় ঘেষে তৈরি করা রাঙামাটির আসামবস্তি কাপ্তাই সড়ক যেন পর্যটকদের কাছে রূপকথার গল্পের মত সাজানো। তাই বিকাল হলে ভিড় জমে স্থানীয়সহ পর্যটকদের। 

অন্যদিকে রাঙামাটি জেলা প্রশাসনের উদ্যোগে এ সড়কের বাড়তি সৌন্দর্য যোগ করতে এরই মধ্যে তৈরি করেছে আই লাভ রাঙামাটি নামে নীলাম্বরী। অর্থাৎ লাভ পয়েন্ট। যা সব সময় প্রকৃতি প্রেমিদের পদচারণায় মুখরিত।

রাঙামাটিতে বেড়াতে আসা পর্যটক সেফালি জাহান তুলি বলেন, রাঙামাটির পর্যটন কর্পোরেশন থেকে বেশি সুন্দর রাঙামাটি আসামবস্তি কাপ্তাই সড়ক এলাকা। যদিও এটি পর্যটন কেন্দ্র নয়। তবুও প্রকৃতিগতভাবে সুন্দর। যদি এ সড়কে পর্যটন কেন্দ্র হিসেবে উন্নয়ন করা হয়, তাহলে পর্যটকদের ঢল নামবে। 

একইভাবে নিজের মনের উচ্ছাস ব্যক্ত করলেন আরেক পর্যটক তুহিন। তিনি বলেন, বন্ধুদের সাথে গ্রুপ ট্যুর দিতে রাঙামাটি আসা। যদিও কাপ্তাই হ্রদের পানির স্তর একেবারে কম, তবুও প্রকৃতির কারণে পাহাড় অনেক বেশ সুন্দর মনে হচ্ছে। পাহাড়ি পথগুলো সত্যি নজরকারা। 

তাই পর্যটকদের নিরাপত্তায় রাঙামাটি আসামবস্তি কাপ্তাই সড়কে নতুন করে ট্যুরিস্ট পুলিশ ক্যাম্প স্থাপন করা হবে বলে জানিয়েছেন রাঙামাটির অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মো. জাহিদুল ইসলাম। তিনি বলেন, ইদানিং আমরা লক্ষ্য করছি রাঙামাটি আসামবস্তি কাপ্তাই সড়কে অনেক পর্যটকের আনাগোনা বেড়েছে। কারণ এখানে একটি নীলাম্বরী তৈরি করা হয়েছে। তাই সবাই লাভ পয়েন্টে ছবি তুলতে চায়। জেলা পুলিশ সুপারের একটি প্রস্তাবনা আছে আমাদের উর্ধ্বতন কর্মকর্তার কাছে। এ সড়কে একটি ট্যুরিস্ট পুলিশ ক্যাম্প করার জন্য, দূর দুরান্ত থেকে আগত পর্যটক ও স্থানীয়দের নিরাপত্তার জন্য। 

রাঙামাটি জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, রাঙামাটি-কাপ্তাই আসামবস্তি সড়কের প্রকৃতির মাঝে বাড়তি সৌন্দর্য যোগ করতে তৈরি করা হয়েছে এ নীলাম্বরী। এটি পর্যটকদের যেমন আনন্দ দিবে, তেমনি আই লাভ রাঙামাটির নামও ছড়িয়ে পরবে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর