২৯ জুলাই, ২০২৩ ১৪:৩১

পৃথিবীর সবচেয়ে বড় জাদুঘর তৈরি হচ্ছে ভারতে!

অনলাইন ডেস্ক

পৃথিবীর সবচেয়ে বড় জাদুঘর তৈরি হচ্ছে ভারতে!

সংগৃহীত ছবি

ভারতের দিল্লির বুকে তৈরি হচ্ছে ১ লাখ ১৭ হাজার বর্গমিটার যাওয়া আয়াতনের ‘যুগে যুগে মিউজিয়াম’। দেশটির পুরনো সংসদ ভবনের সাউথ এবং নর্থ ব্লক জুড়ে তৈরি করা হচ্ছে নতুন এই জাদুঘর। এমনটাই জানিয়েছে যুগে যুগে মিউজিয়াম কর্তৃপক্ষ।

৯৫০ কক্ষ বিশিষ্ট ওই জাদুঘরে ভারতের ৫০০০ বছরের ইতিহাস ধরা থাকবে। ভারতীয় উপমহাদেশের বহু ইতিহাসের নিদর্শন থাকবে ‘যুগে যুগে মিউজিয়াম’-এ।

সম্প্রতি নয়া দিল্লির প্রগতি ময়দানে ৪৭তম আন্তর্জাতিক জাদুঘর দিবস উপলক্ষ্যে আসন্ন জাতীয় জাদুঘরের ভার্চুয়াল ওয়াক উদ্বোধন করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

জানা গেছে, ‘যুগে যুগে ভারত’ জাদুঘরে মোট আটটি বিভাগ থাকবে। সেগুলো হলো- প্রাচীন থেকে মধ্যযুগ, মধ্যযুগ, মধ্যযুগ থেকে উত্তরণ পর্ব, আধুনিক ভারত, ঔপনিবেশিক শাসন, স্বাধীনতা সংগ্রাম এবং ১৯৪৭ পরবর্তী সময়ের ইতিহাস। মৌর্য সাম্রাজ্যের উত্থান ও বিস্তারের পাশাপাশি সাতবাহন, পল্লব ও কুষাণ, গুপ্ত রাজবংশ, রাষ্ট্রকূট, চালুক্য রাজবংশের পাশাপাশি মতো মধ্যযুগের সুলতানি ও মুঘল যুগের ইতিহাসও সংকলিত থাকছে।

এছাড়াও ভারতের প্রাচীন শহর পরিকল্পনা পদ্ধতি, বেদ, উপনিষদ, প্রাচীন চিকিৎসা সম্পর্কিত বিভিন্ন পুঁথি, তথ্য এবং নিদর্শন রাখা হবে এই সংগ্রহশালাটিতে। 

সূত্র: এনডিটিভি

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর