২২ আগস্ট, ২০২৩ ১৭:৩১

সেভেন-সিটার

অনলাইন ডেস্ক

সেভেন-সিটার

সময়ের সাথে সাথে মানুষের রুচি ও প্রয়োজনের ভিত্তিতে পছন্দের গাড়ির চাহিদা পরিবর্তন হয়েছে। বিগত দশকে এমপিভি বা সেভেন-সিটার গাড়ির চাহিদা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এর কারণ হিসেবে পরিবারের সদস্য সংখ্যা বৃদ্ধি, ব্যবসায়িক পরিবহন চাহিদা মেটানো, বাড়তি আরাম ইত্যাদি বিষয়গুলো উঠে এসেছে।

সেভেন-সিটার গাড়িগুলো সময়ের সাথে সাথে আরও জনপ্রিয় হয়ে উঠছে এর তুলনামূলক অধিক কেবিন স্পেস এবং বুট স্পেসের জন্য।

কিছু সেভেন-সিটার গাড়ি সম্পর্কে নিচে আলোচনা করা হলো-

হোন্ডা বিআরভি :  ১৫০০ সিসি’র এই গাড়িতে ডিওএইচসি আই-ভিটেক ইঞ্জিন ব্যবহার করা হয়েছে, যা সামনের চাকায় শক্তি বৃদ্ধি করে। ১৪৫ এনএম টর্ক, সিভিটি ট্রান্সমিশনের এই গাড়ি। 

টয়োটা অ্যাভাঞ্জা : এটি দাইহাৎসু’র ডিজাইনকৃত ও উৎপাদিত একটি গাড়ি। ১৪৯৬ সিসি’র এই গাড়িতে ডিওএইচসি ডুয়াল-ভিভিটিআই ইঞ্জিন ব্যবহার করা হয়েছে, যা রাস্তায় আরামদায়ক ড্রাইভিং অভিজ্ঞতা প্রদান করে।

মিতসুবিশি এক্সপ্যান্ডার : চলতি বছরের সবচেয়ে সাড়া জাগানো একটি মাল্টি-পারপাস গাড়ি হচ্ছে মিতসুবিশি এক্সপ্যান্ডার। ১৪৯৯ সিসি’র গাড়িটিতে ফোর সিলিন্ডার গ্যাসোলিন ডিওএইচসি ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ১৪১ এনএম টর্ক, ফোর-স্পীড এ.টি ট্রান্সমিশনের এই গাড়িটি। বাজার বিশ্লেষণ করে দেখা যায় মূল্য, নির্ভরযোগ্যতা, ক্রেতা সন্তুষ্টি ও অত্যাধুনিক জাপানি প্রযুক্তি ও ফিচারস বিবেচনায় মিতসুবিশি এক্সপ্যান্ডার ২০২৩ মডেলটি গ্রাহকদের পছন্দের তালিকায় শক্ত অবস্থানে রয়েছে। এ পর্যন্ত মডেলটি ২ হাজারেরও অধিক ইউনিট বিক্রি করেছে। সর্বাধুনিক ফিচারস, ২২৫ মি.মি. হাই গ্রাউন্ড-ক্লিয়ারেন্স, লো-মেইন্টেনেন্স ও আকর্ষণীয় ডিজাইনের মতো বৈশিষ্ট্য গাড়িটিকে পারিবারিক বা ব্যবসায়িক কাজে ব্যবহারের ক্ষেত্রে জনপ্রিয় করে তুলছে।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর