১৬ নভেম্বর, ২০২৩ ২১:৩৬

কদাচিৎ দেখা মিলে বিরল লম্বা পা তিশাবাজের

নজরুল মৃধা, রংপুর

কদাচিৎ দেখা মিলে বিরল লম্বা পা তিশাবাজের

লম্বা পা তিশাবাজ

লম্বা পা তিশাবাজ বাজপাখি প্রজাতির একটি পাখি। বাজপাখির বিভিন্ন প্রজাতির মধ্যে এই প্রজাতিটি বিরল। 

এক সময় নদীর তীরে কিংবা জলাশয়ে এদের দেখা মিললেও এখন আর আগের মতো দেখা যায় না। কদাচিৎ দেখা মেলা ভাগ্যের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।
 
লম্বা পা তিশাবাজ সম্পর্কে জানা গেছে, লম্বা পা তিশাবাজ একটি ফ্যাঁকাসে বাফ লেজের সাথে একটি দীর্ঘ ডানাযুক্ত পাখি। এটির উপরের স্থান, ঘাড় এবং মাথা ফ্যাঁকাসে এবং লেজটি অস্পষ্ট বাদামি ক্রসবারগুলোর সাথে ফ্যাঁকাসে-ক্রিমযুক্ত হয়ে থাকে। এদের সোনালি-বাদামি আইরিস, কালো চূড়াযুক্ত বাদামী চঞ্চু এবং ফ্যাঁকাসে হলদে পা রয়েছে। 

এই প্রজাতিটি সমুদ্রপৃষ্ঠ থেকে দেড় হাজার মিটার উপরে উড়তে পারে। এছাড়া এই প্রজাতির পাখি ৩ থেকে ৪ হাজার মিটার পর্যন্ত পর্যন্ত উচ্চতায় পাহাড়ে বসবাস করতে পারে। প্রজননের সময় এই পাখিরা স্থলে ছড়িয়ে পড়ে। বাবা-মা দুজনে মিলে বাচ্চাদের যত্ন নিয়ে বড় করে তোলে। এরা প্রধানত ঘাসফড়িং,পাখাওয়ালা উইপোকা, বড় বড় কীটপতঙ্গ, নেংটি ইঁদুর, ইঁদুর, ছোট সাপ, ব্যাঙ, শামুক ইত্যাদি খেয়ে থাকে। তবে সুযোগ পেলে খরগোশ জাতীয় প্রাণিও শিকার করে। 

পাখির ছবি তোলার কারিগর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ বলেন, সপ্তাহখানেক আগে তিস্তা নদীর তীর থেকে এই বিরল প্রজাতির পাখিটির ছবি তুলেছি। লম্বা পাওয়ালা তিশাবাজ পাখি এখন আর দেখা যায় না। বিরল এই পাখিটির নানা কারণে দিন দিন সংখ্যা কমে যাচ্ছে। 

এই পাখিটি রক্ষার জন্য ব্যবস্থা নেওয়া উচিত বলে তিনি মনে করেন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ  

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর