৪ ডিসেম্বর, ২০২৩ ১৮:২০

চড়ুই পাখির মেলা কুয়াকাটার ইলিশ পার্কে

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

চড়ুই পাখির মেলা কুয়াকাটার ইলিশ পার্কে

গাছের মগডাল থেকে নিচ পর্যন্ত সবত্রই চড়ুই পাখির বিচরণ। এমন দৃশ্য পর্যটন কেন্দ্র কুয়াকাটার ইলিশ পার্কে। বিকেল গড়িয়ে সন্ধ্যা নামলেই দল বেঁধে উড়ে এসে বসে গাছের ডালপালায়। 

কিচিরমিচির শব্দে মুখরিত হয়ে ওঠে পার্ক এলাকা। গাছের প্রতিটি শাখা-প্রশাখা ভরে ওঠে চড়ুই পাখিতে। দেখলে মনে হয় এখানে পাখির মেলা বসেছে। 

জানা গেছে, পর্যটকদের বিনোদনের জন্য ব্যক্তি উদ্যোগে ২০১৫ সালে নির্মাণ করা হয় ইলিশ পার্ক নামের একটি পর্যটন স্পট। এসময় এ পার্কের ভিতরেই রোপন করা হয় বকুল গাছসহ বেশ কিছু ফুল ও ফলের গাছ। গত দুই বছর ধরে এসব গাছে চড়ুই পাখির আবাসস্থলে পরিণত হয়েছে। আলো আঁধারে কিচিরমিচির শব্দ আর চড়ুই পাখির নাচানাচি দেখে মুগ্ধ পর্যটকরাও। 

এদিকে এসব পাখি যাতে এখান থেকে চলে না যায় এজন্য পরিবেশ সৃষ্টি করাসহ সার্বক্ষণিক খেয়াল রাখছেন কুয়াকাটা ইলিশ পার্ক কর্তৃপক্ষ। 

পর্যটক মো. হায়দার বন্ধুদের সাথে কুয়াকাটায় এসে ইলিশ পার্কের কটেজের উঠেন। তিনি বলেন, এখানকার পরিবেশ অন্যদের থেকে আলাদা। সবচেয়ে দারুন লেগেছে পাখির কিচিরমিচির শব্দ। সকালে পাখির ডাকে ঘুম ভাঙে। অপর এক পর্যটক আখতার হাসান জানান, পার্কের ভিতরের গাছগুলোতে ঝাড়বাতি দেয়া আছে। তার মধ্যে চড়ুই পাখি একে অপরের সঙ্গে খুনসুটি করেছে, এদৃশ্য ভোলার নয়। 

স্থানীয় বাসিন্দা হোসেন মিয়া জানান, এ এলাকায় বিকাল হলেই গাছের মগডালে বিভিন্ন প্রজাতির পাখি দেখা যায়। তবে ইলিশ পার্ক চড়ুই পাখির আবাসস্থলে পরিনত হয়েছে।

কুয়াকাটা ইলিশ পার্কের স্বত্তাধিকারী রুমান ইমতিয়াজ তুষার জানান, ইলিশ পার্কটি প্রাকৃতিক পরিবেশে গড়া। এখানে যেসব পর্যটক আসেন তারা এই পরিবেশটাকেই পছন্দ করেন। পাখির কিচিরমিচির শব্দ ও এই পরিবেশ না দেখলে বর্ণনা করা যাবে না। তবে এখানে যেসব পর্যটক আসেন তারা এমন দৃশ্য দেখে মুগ্ধ হয়।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর