শিরোনাম
১১ মে, ২০২৪ ১৮:৫৯

বাওড়ের মাটির নিচে পাওয়া গেল দুইশ’ বছরের পুরনো নৌকা

শেখ রুহুল আমিন, ঝিনাইদহ

বাওড়ের মাটির নিচে পাওয়া গেল দুইশ’ বছরের পুরনো নৌকা

মাটির নিচ থেকে দুইশত বছর পূর্বের পুরাতন পালতোলা নৌকার সন্ধান মিলেছে। বিষয়টি চাউর হওয়ার পর এমন দৃশ্য দেখার জন্য প্রতিদিন আশপাশের জেলাসহ এলাকার উৎসুক জনতা ভিড় করছেন। নৌকাটি মাটির চার ফুট নিচ থেকে খনন করে পাওয়া গেছে। 

যার দৈর্ঘ্য ৬০ থেকে ১০০ মিটার ও প্রস্থ ২০ মিটার। বিশাল আকৃতির এই নৌকা নিয়ে কৌতূহল মানুষের ভিড় বাড়ছে ঝিনাইদহের মহেশপুর উপজেলার এসবিকে ইউনিয়নের বজরাপুর গ্রামের কাগমারির ইটেঘাট বাওড় পাড়ে। এরপর একে একে ৫টি নৌকার সন্ধান মিলেছে। স্থানীয়দের দাবি এখানে খুঁড়লে আরো অনেক নৌকার সন্ধান পাওয়া যাবে। 

জানা গেছে, বজরাপুর গ্রামের নজের আলীর ছেলে মনছের আলী। তিন দিন আগে বজরাপুর বাঁওড় থেকে ধানক্ষেতে পানি দেওয়ার জন্য সেচখাল খনন করছিলেন। সেসময় খাল খুঁড়তে খুঁড়তে তার কোদালের মাথায় নৌকার কিছু অংশ উঠে আসে। এ খবর প্রচার হয়ে পড়লে গ্রামের মানুষ সমষ্টিগত ভাবে নৌকার সন্ধানে খনন কাজ শুরু করতে থাকেন। তিনদিন ধরে খননের পর বৃহস্পতিবার পুরো নৌকার আকৃতি খুঁজে পান। 

স্থানীয় সাবেক ইউপি সদস্য পূর্ণিমা রানী জানান, নৌকার প্রতিশব্দ হচ্ছে ‘বজরা’। এই গ্রামের নামও বজরাপুর। হয়তো কোন একসময় এই গ্রামের মানুষের চলাচলের একমাত্র সম্বল ছিল নৌকা। সেই নাম অনুসারে গ্রামটির নামকরণ করা হয়েছে ‘বজরাপুর’। 

তিনি আরো জানান, খবর শুনে তিনিও বজরাপুরের বাঁওড় এলাকার হালদার পাড়ায় গিয়ে বৃহৎ নৌকাটি দেখে এসেছেন। তিনি এটি সংরক্ষণের দাবিও করেন। 
খননকাজে যুক্ত বজরাপুর গ্রামের ইসমাইল মল্লিক জানান, নৌকাটি লম্বায় প্রায় একশত ফুট লম্বা ও চওড়া ২০ ফুট হবে। নৌকার বেশির ভাগ অংশ বাওড়ের মধ্যে ঢুকে আছে। নৌকাটি শাল কাঠ দিয়ে তৈরি হবে হয়তো। 

এব্যাপারে মহেশপুর উপজেলা নির্বাহী অফিসার অনুপ দাস জানান, পুরানো নৌকা পাওয়ার বিষয়টি তিনি প্রত্নতত্ত্ব অধিদপ্তরকে জানাবেন, যাতে তারা ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশা প্রকাশ করেন। 

স্থানীয় এসবিকে ইউনিয়নের চেয়ারম্যান মো. আরিফান হাসান চৌধুরী নুথান বলেন, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের এক কর্মকর্তা আমাকে ফোন করেছিলেন। তারা যদি এটি উদ্ধার করে সংরক্ষণ করতে চায় তাহলে আমি এই ইউনিয়নের জনপ্রতিনিধি হিসাবে সহযোগীতা করবো।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর