২৬ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:৩৪

সফল উদ্যোক্তা চৌদ্দ বছরের কিশোর সুরুজ বিশ্বাস

মোঃ কাবুল উদ্দিন খান, মানিকগঞ্জ

সফল উদ্যোক্তা চৌদ্দ বছরের কিশোর সুরুজ বিশ্বাস

মাত্র দৌদ্দ বছরের কিশোর মানিকগঞ্জের সুরুজ বিশ্বাস ইউটিউব দেখে কোয়েল পাখি পালন শুরু করেন। দেড় বছরেই তিনি উদ্যোক্তা হিসেবে সফল হয়ে এলাকায় তাক লাগিয়ে দিয়েছেন। এখন মাসে তার আয় লাখ টাকা।

তিনি মানিকগঞ্জের সিংগাইর উপজেলার নয়াডাঙ্গী গ্রামের পলান বিশ্বাসের ছেলে এবং চর জামালপুর আলিয়া মাদ্রাসার নবম শ্রেণীর ছাত্র।

সুরুজ ইউটিউবে কোয়েল পাখি পালন দেখে দেড় বছর আগে শখ করে পাঁচশ কোয়েল পাখি ক্রয় করে পালন করতে শুরু করে। লাভবান হওয়ায় তিনি এটিকে বাণিজ্যিকভাবে শুরু করেন। বর্তমানে তার খামারে দশ থেকে পনের হাজার কোয়েল পাখির বাচ্চা রয়েছে। ইউটিউবের মাধ্যমে বিভিন্ন খামার থেকে একদিনের  বাচ্চা ক্রয় করে একমাস পরম যত্নে পালন করে তার পর একইভাবে দেশের বিভিন্ন জেলায় বিক্রি করে থাকেন সুরুজ। খরচ বাদে প্রতি মাসে তার আয় হয় এক লাখ টাকা। 

সুরুজ বিশ্বাস বলেন, পাখিগুলি একমাস লালন পালন করতে কমবেশী সাড়ে তিন লাখ টাকা খরচ হয়। বিক্রি হয় সাড়ে চার লক্ষ টাকার কিছু বেশি। আয় থেকে সুরুজ আরেকটি ঘর (সেড) তৈরি করেছেন। সুরুজ মাদ্রসায় পড়তে গেলে সুরুজের মা সাহানাজ বেগম খামারে বাচ্চাদের দেখভাল করেন। সুরুজের ইচ্ছা তিনি নিজেই মেশিন কিনে ডিম থেকে বাচ্চা ফুটাবেন। দেশের ৬৪টি জেলার পরিবহণের মাধ্যমে সুরুজের বাচ্চা পৌঁছে যাচ্ছে। আর বিকাশ ও ব্যাংকের মাধ্যমে হচ্ছে লেনদেন। 

শিশু সন্তনের সফলতা দেখে মা ও প্রবাসী বাবা খুবই খুশী। সুরুজের মা বলেন, কিছুদিন পর সুরুজের বাবাও দেশে এসে এই ব্যবসা করবেন। সুরুজের প্রতিবেশীরা বলেন, সুরুজ ছোট বেলা থেকেই খুব মেধাবী। আগে থেকেই সে হাঁস মুরগী কবুতর পালন করতো। কয়েল পাখি পালনের পর থেকে বিভিন্ন এলাকার লোকজন তার বাড়িতে আসা যাওয়া করছেন। ভাবতে খুব ভালো লাগে।

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোহাম্মদ মুজিবুর রহমান বলেন, শিশু সুরুজ খুব অল্প সময়ের মধ্যে কোয়েল পাখি পালন করে সফলতা দেখিয়েছে। আমাদের পরামর্শ ও সহযোগীতা অব্যাহত থাকবে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর