রবিবার, ২৩ জুন, ২০১৩ ০০:০০ টা

সাংবিধানিকভাবে স্পিকার হয়েছি

সাংবিধানিকভাবে স্পিকার হয়েছি

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দেশকে দ্রুত মধ্যম আয়ের দেশে পরিণত করতে উন্নয়নমূলক মূলধারার কাজে নারীর অংশগ্রহণ বাড়াতে হবে। গতকাল সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে 'বাংলাদেশ আইন সমিতি' আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বাংলাদেশ আইন সমিতির সভাপতি এ টি এম আফজালুল মণির সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাবি উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, সংসদ সদস্য গোলাম মাওলা রনি, মজিবুল হক চুন্নু, সুপ্রিম কোর্টের বিচারপতি মীর্জা হুসেইন হায়দার, ঢাবি আইন বিভাগের চেয়ারম্যান শাহনেওয়াজ হুদা, বার কাউন্সিলের সদস্য গোলাম মোস্তফা ভঁূইয়া, আইন সমিতির সাধারণ সম্পাদক সাইফুজ্জামান উপস্থিত ছিলেন।

শিরীন শারমিন আরও বলেন, বর্তমান সরকার অত্যন্ত সফলতার সঙ্গে মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি) অর্জনে কাজ করছে। এরই মধ্যে এমডিজির লক্ষ্যমাত্রা অনুযায়ী দেশের দারিদ্র্যের হার রেকর্ড পরিমাণ কমে গেছে। স্পিকার আরও বলেন, অনেকে বলেন আমি অনির্বাচিত। কথাটি সঠিক নয়। কারণ স্পিকার হতে হলে অবশ্যই সংসদ সদস্য হতে হয়। আর সংসদ সদস্য সরাসরি নির্বাচন বা সংরক্ষিত আসনের মাধ্যমে হতে পারে। দুটি উপায়ই সংবিধানসম্মত। নারীর অবদান বিষয়ে তিনি বলেন, দেশের বর্তমান প্রধানমন্ত্রী, স্পিকার, বিরোধীদলীয় নেতা এবং সংসদ উপনেতা নারী। এটি পৃথিবীর ইতিহাসে বিরল।

উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, সংসদে যোগ দেওয়ার প্রথম দিন থেকে স্পিকার অত্যন্ত দক্ষতার সঙ্গে সংসদ পরিচালনা করছেন। তার সংযত এবং সংবেদনশীল আচরণের কারণে তাকে সবাই পছন্দ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই দেশের সব ক্ষেত্রে নেতৃত্ব দিয়ে যাচ্ছে। মাননীয় স্পিকার তার উজ্জ্বল দৃষ্টান্ত।

বিচারপতি মীর্জা হুসেইন হায়দার বলেন, এ আয়োজন ঘরোয়া হলেও অত্যন্ত আবেগময়। আমরা সমবেত হয়েছি স্পিকারকে সংবর্ধনা জানাতে। তাকে দেখলে আমরা বুঝতে পারি, নিজের পেশাকে ভালোবাসার মাধ্যমে যে কেউ নিজের অবস্থানে উন্নতির শীর্ষে উঠতে পারেন। অধ্যাপক শাহনেওয়াজ হুদা বলেন, শিরীন শারমিনের এ অর্জন আমাদের ছাত্রছাত্রীদের জন্য উদাহরণ হয়ে থাকবে। এ অর্জন বিশেষ করে আমাদের মেয়েদের আরও উঁচু অবস্থানে নিয়ে যেতে সাহায্য করবে। তিনি তার দায়িত্ব সুষ্ঠুভাবে সম্পন্ন করে দেশকে সামনের দিকে নিয়ে যাবেন এটিই আমাদের প্রত্যাশা। - বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

 

 

সর্বশেষ খবর