শনিবার, ১৩ জুলাই, ২০১৩ ০০:০০ টা

রুশনারার আহবান

রুশনারার আহবান

রোহিঙ্গাদের মানবাধিকার রক্ষায় মিয়ানমার সরকারকে চাপ দেওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রুশনারা আলী। মিয়ানমারের প্রেসিডেন্ট থিয়েন সেইনের যুক্তরাজ্য সফরের আগে সরকারের প্রতি তিনি এ আহ্বান জানান। বিডিনিউজ প্রেসিডেন্ট থিয়েন সেইন ক্ষমতা গ্রহণের পর মিয়ানমারে রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্কারের ক্ষেত্রে অগ্রগতি এসেছে বললেও দেশটির রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর চলমান সহিংসতায় উদ্বেগ প্রকাশ করেন যুক্তরাজ্যের প্রধান বিরোধী দল লেবার পার্টির এই এমপি।

রুশনারা বলেন, দেশের মানবাধিকার পরিস্থিতির উন্নয়নে মিয়ানমার সরকারকে তার দায়িত্ব সম্পর্কে সচেতন করে দেওয়ার বিষয়টি আন্তর্জাতিক সম্প্রদায় এড়িয়ে যেতে পারে না। কিছুদিন আগে মিয়ানমার সফর করে গেছেন তিনি। ওই সফরের কথা তুলে ধরে রুশনারা বলেন, রাখাইনে গত বছর সাম্প্রদায়িক দাঙ্গা শুরুর পর থেকে নানা ধরনের নির্যাতন-নিপীড়নের মধ্যে রয়েছেন ইসলাম ধর্মাবলম্বী রোহিঙ্গারা। বাস্তুহারা এসব মানুষ এখনো নিরাপত্তা বাহিনী ও রাখাইনদের নিপীড়ন-নির্যাতনের আতঙ্কের মধ্যে রয়েছেন। এ সাম্প্রদায়িক দাঙ্গার জন্য দায়ীদের বিচারের আওতায় আনতে মিয়ানমার সরকারকে চাপ দিতে যুক্তরাজ্য সরকারসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

তিনি বলেন, প্রেসিডেন্ট থিয়েন সেইনের লন্ডন সফর দেশটির মানবাধিকার পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগের জন্য মিয়ানমারের প্রেসিডেন্ট ও তার সরকারকে চাপ দেওয়ার উপযুক্ত সময়।

 

 

সর্বশেষ খবর