রবিবার, ৪ আগস্ট, ২০১৩ ০০:০০ টা

সরকারই দায়ী

মির্জা ফখরুল

এইচএসসি পরীক্ষায় ফলাফল বিপর্যয়ের জন্য সরকারকেই দায়ী করলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, সরকারই দেশে রাজনৈতিক অস্থিরতা সৃষ্টি করেছে। শিক্ষা প্রতিষ্ঠানে দলীয়করণের ফলে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় থাকেনি। শিক্ষার্থীরাও পাঠে মনযোগী হতে পারেনি। ফলে ফলাফল বিপর্যয় হয়েছে। এর দায়-দায়িত্ব সরকারকেই নিতে হবে।

গতকাল বিকালে রাজধানীর নিউ ইস্কাটনের লেডিস ক্লাব হলে বাংলাদেশ জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা-জাসাস আয়োজিত এক ইফতার মাহফিলে তিনি এ মন্তব্য করেন। সংগঠনের সভাপতি এম এ মালেকের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন, অধ্যাপক এমাজ উদ্দিন আহমদ, অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, বিএনপি নেতা গাজী মাজহারুল আনোয়ার, যুবদলের সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী, জাসাস সাধারণ সম্পাদক মনির খান প্রমুখ।

মির্জা ফখরুল বলেন, 'আওয়ামী লীগ যখনই ক্ষমতায় আসে তখনই সব কিছু ভেঙে পড়ে। সরকারের একগুঁয়েমির কারণে শুধু শিক্ষা ব্যবস্থায় নয়, পুরো দেশই আজ ধ্বংস হতে চলছে। অথচ প্রধানমন্ত্রী সব কিছুতেই বিএনপির ওপর দায় চাপান।

এর আগে সকালে এক অনুষ্ঠানে অংশ নিয়ে প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়ের দিকে ইঙ্গিত করে মির্জা ফখরুল বলেন, বিদেশ থেকে নতুন সেনাপতি এনে সরকারের পতন ঠেকানো যাবে না। পাঁচ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের ভরাডুবি হয়েছে। এখন ভরাডুবি ঠেকাতে তারা বিদেশ থেকে নতুন সেনাপতি নিয়ে এসেছেন। সরকারের যে পতন শুরু হয়েছে, তা নতুন সেনাপতি দিয়েও ঠেকাতে পারবে না। কারণ নতুন সেনাপতির সঙ্গে দেশের মাটি ও মানুষের সম্পর্ক নেই। জাতীয় প্রেসক্লাবে আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের রিমান্ডের প্রতিবাদ ও মুক্তির দাবিতে 'নাগরিক অধিকার রক্ষা কমিটি'র উদ্যোগে আয়োজিত এই আলোচনা সভার আয়োজন করা হয়।

বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক বলেন, 'আইন পেশায় আমার ৫৪ বছর কেটে গেছে। আমি এখনো বুঝতে পারলাম না কোন আইনে এবং কেন মাহমুদুর রহমানকে জেলে আটক রাখা হয়েছে। মাহমুদুর রহমানের মুক্তির দাবি জানিয়ে তার জন্য আইনগত সহায়তা দেওয়ার কথাও জানান তিনি।

সংগঠনের আহ্বায়ক ফরহাদ মজহারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন কমিটির সদস্য সচিব শওকত মাহমুদ, চলচ্চিত্রকার চাষী নজরুল ইসলাম, প্রকৌশলী আ ন হ আখতার হোসেন প্রমুখ।

সর্বশেষ খবর