শুক্রবার, ১১ অক্টোবর, ২০১৩ ০০:০০ টা
মানবতাবিরোধী অপরাধের বিচার

আজহারের অভিযোগ গঠন ২৮ অক্টোবর

আজহারের অভিযোগ গঠন ২৮ অক্টোবর

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হবে কিনা সে বিষয়ে ২৮ অক্টোবর আদেশ দেবেন ট্রাইব্যুনাল।

গতকাল বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ আসামি পক্ষ শুনানি শেষ করে। এ দিন আজহারের পক্ষে ব্যারিস্টার আবদুর রাজ্জাক শুনানি করেন। এর আগে ২৪ সেপ্টেম্বর অভিযোগ গঠনের বিপক্ষে শুনানি করেন আজহারের আইনজীবী অ্যাডভোকেট শিশির মুহাম্মদ মনির ও ব্যারিস্টার ইমরান এ সিদ্দিক। ২৯ আগস্ট ও ৩ সেপ্টেম্বর অভিযোগ গঠনের পক্ষে শুনানি করেন প্রসিকিউটর সাইফুল ইসলাম।

২৫ জুলাই আজহারের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল। তার বিরুদ্ধে ৯ ধরনের মানবতাবিরোধী অপরাধের ছয়টি অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে রয়েছে গণহত্যা, হত্যা, লুণ্ঠন, ধর্ষণ, নির্যাতন, আটক, অপহরণ ও অগ্নিসংযোগ।

বিচ্ছু জালালকে অব্যাহতি : মানবতাবিরোধী অপরাধে দণ্ডপ্রাপ্ত আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের আইনজীবী মুন্সী আহসান কবীরের ওপর হামলার অভিযোগে করা আদালত অবমাননার অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছেন প্রসিকিউশনের সাক্ষী জহির উদ্দিন জালাল ওরফে বিচ্ছু জালাল। ট্রাইব্যুনাল-২ এ আদেশ দেন। এ বিষয়ে ২১ জুলাই বিচ্ছু জালালকে সতর্ক করে অভিযোগটি নিষ্পত্তি করেন ট্রাইব্যুনাল। তবে বিচ্ছু জালাল ওই আদেশের বিষয়ে পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করেন।

টোয়েন্টিফোরের বিষয়ে শুনানি মুলতবি : বেসরকারি টেলিভিশন চ্যানেল টোয়েন্টিফোর কর্তৃপক্ষসহ আটজনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে জারি করা নোটিসের শুনানি অনুষ্ঠিত হবে ৬ নভেম্বর। ট্রাইব্যুনাল-১ এ আদেশ দেন। ২৬ সেপ্টেম্বর ওই নোটিস জারি করা হয়। গতকাল নোটিসের বিবাদী ডা. জাফরুল্লাহ চৌধুরী ট্রাইব্যুনালে সশরীরে হাজির হয়ে এবং মাহফুজ উল্লাহ আইনজীবী জয়নুল আবেদীনের মাধ্যমে সময়ের আবেদন করেন। চ্যানেল টোয়েন্টিফোরের পক্ষে ছিলেন আইনজীবী আসাদুজ্জামান।

 

 

সর্বশেষ খবর