বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৩ ০০:০০ টা

আল্লাহর কাছে বলেছি ধৈর্য দিন : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিরোধীদলীয় নেতার সঙ্গে ফোনালাপে যে কথা হয়েছে তা প্রথমে বিএনপিই প্রকাশ করেছে। এ নিয়ে পত্র-পত্রিকায় অনেক লেখালেখি হয়েছে। মানুষের অল্প জানার চেয়ে বেশি জানাই ভালো। ওই কথোপকথনের পুরোটাই মানুষের শোনা দরকার। আমি চেয়েছিলাম সমঝোতার পথ। কিন্তু তিনি তা মানলেন না। আমার ঝগড়া করার ইচ্ছাও ছিল না। আমার অনেক ধৈর্য। তারপরও আল্লাহর কাছে বলেছি আরও ধৈর্য ধরার শক্তি দিন। আমি জনগণের কল্যাণ, শান্তির কথা ভেবে ধৈর্য ধরেছি। গতকাল দুপুরে গণভবনে ঢাকা মহানগর আওয়ামী লীগ রাজধানীর আশাপাশের জেলা নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় শেখ হাসিনা বলেন, বিরোধীদলীয় নেতার সঙ্গে টেলি আলাপনের সময় দেশের মানুষের কথা চিন্তা করে অনেক অপমান আমাকে সহ্য করতে হয়েছে। তিনি বলেন, টেলিফোনে বিরোধীদলীয় নেতা যেসব বিষয়ে কথা বলেছেন, তার সবকিছুরই জবাব তার কাছে রয়েছে। তার সব কথারই জবাব আছে। প্রধানমন্ত্রী বলেন, দুঃখের বিষয় হলো, আমি বিরোধীদলীয় নেতাকে অনুরোধ করলাম। তিনি হরতাল প্রত্যাহার করলেন না। হরতালের প্রাণহানির মধ্য দিয়ে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া কী অর্জন করলেন? হরতালে খালেদা জিয়া কী পেলেন এমন প্রশ্ন রেখে তিনি বলেন, তিন দিনের হরতাল দিয়ে মানুষের জীবন নেওয়ার কী দরকার ছিল। ২০ জনের বেশি মারা গেছেন। এত মানুষের রক্ত নিয়ে, অনেক মানুষ পঙ্গু করে খালেদা জিয়া কী অর্জন করলেন এটাই আমার প্রশ্ন।

শেখ হাসিনা বলেন, খালেদা জিয়া আল্টিমেটাম দিয়ে বলেছেন নির্ধারিত সময়ের মধ্যে সংলাপের উদ্যোগ না নেওয়া হলে তিনি হরতাল দেবেন। আলোচনার জন্য আমি নিজে ফোন করলাম। তার ফোন ধরতে অনেক সময় লাগল। তিনি আলোচনায় না এসে হরতাল করলেন। কতগুলো মায়ের বুক খালি করলেন। এদেশের মানুষের জীবন নিয়ে খেলে যাচ্ছেন। কেউ যাতে মুক্তিযুদ্ধের চেতনা নস্যাৎ করতে না পারে- সেজন্য সবাইকে সচেতন থাকারও আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে বাঙালি জাতি মাথা তুলে দাঁড়াবে। যুদ্ধাপরাধীদের রক্ষা করা বিরোধী দলের আন্দোলনের অন্যতম কারণ- এমন মন্তব্য করে আওয়ামী লীগ সভানেত্রী বলেন, বিচার শুরু হয়েছে। সে বিচার করবই। বাংলার মানুষকে অভিশাপ থেকে রক্ষা করব। সূচনা বক্তব্যের শুরুতেই মঙ্গলবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের ক্রিকেটে জয়ী হওয়ায় বাংলাদেশ দলকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, অনেক দুঃখের মধ্যেও সুখের খবর আসে।

অন্যরা যা বলেন : খালেদাকে কৈয়িফত দিতে হবে : আমু : তবিনিময় সভায় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু বলেন, বিএনপি এখন বলছে তাদের আরেকবার দাওয়াত করলে আসবেন। দাওয়াত যেহেতু বহাল আছে তাই আরেকবার দাওয়াত দেওয়ার সুযোগ নেই। তিনি বলেন, এখন তিনি (খালেদা জিয়া) আলোচনায় আসতে চান। আলোচনায় না এসে হরতালের কারণে গত তিন দিনে যে ২০ জন মারা গেছেন খালেদা জিয়াকে তার কৈফিয়ত জাতিকে দিতে হবে।

যোগাযোগমন্ত্রীর জনসভাস্থল পরিদর্শন : যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের গতকাল বিকালে গাজীপুরের ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ মাঠে প্রধানমন্ত্রীর সমাবেশ স্থলের প্রস্তুতি পরিদর্শন করেন। পরিদর্শনকালে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি বলেন, বৃহস্পতিবারের সমাবেশে প্রধানমন্ত্রী ৪০ হাজার কোটি টাকা ব্যয়ে বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

সর্বশেষ খবর