বুধবার, ২০ নভেম্বর, ২০১৩ ০০:০০ টা

দুদক বিল আত্মঘাতী অসাংবিধানিক

টিআইবি

সংশোধিত দুর্নীতি দমন কমিশন বিলের প্রতিস্থাপন প্রক্রিয়া ও সংশোধনী অসাংবিধানিক, বৈষম্যপরায়ণ, প্রতারণামূলক এবং আত্দঘাতী বলে দাবি করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। গতকাল রাজধানীর ব্র্যাক সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ দাবি করেন। এ সময় টিআইবির চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল, ড. সুমাইয়া খায়ের উপস্থিত ছিলেন।

ড. ইফতেখারুজ্জামান বলেন, দুদক আইনের সংশোধনী প্রক্রিয়ার সঙ্গে যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত তাদের সঙ্গে কোনো আলোচনা বা যোগাযোগ না করে পুরো বিষয়টি গোপন রাখা হয়েছে। সংসদে পর্যাপ্ত বিতর্কের সুযোগ না রেখে কণ্ঠভোটের জোরে জনমত ও জনস্বার্থকে উপেক্ষা করে পাস করা হয়েছে। টিআইবি এর তীব্র নিন্দা জানায়।

তিনি আরও বলেন, এখন সাংবিধানিক ক্ষমতার মালিক রাষ্ট্রপতি। টিআইবির হয়ে আমরা রাষ্ট্রপতির কাছে লিখিত আবেদন জানিয়েছি। সাংবাদিকদের প্রশ্নের জবাবে চেয়ারপারসন সুলতানা কামাল বলেন, এ সংশোধনী আনা হয়েছে একেবারে চুপিসারে। সংবিধানে স্পষ্ট বলা রয়েছে, আইনের চোখে সবাই সমান থাকবে। কিন্তু দুদকের এ আইনের মাধ্যমে সরকারি কর্মকর্তাদের একধরনের সুরক্ষা দেওয়া হয়েছে। আর সাধারণ মানুষের সুবিচার পাওয়ার অধিকার খর্ব করা হয়েছে।

তিনি বলেন, দুদক আইন সংস্কার মানে দুদককে অকার্যকর করা এবং নির্বাচনে ফায়দা নেওয়া। এর মাধ্যমে বাংলাদেশ আবার দুর্নীতিতে শীর্ষ হওয়ার ঝুঁকিতে পড়তে যাচ্ছে। এর দায় দেশের সরকারপ্রধান হিসেবে প্রধানমন্ত্রীকে নিতে হবে। তবে একেবারে শেষ সময়ে নির্বাচনে ফায়দা নিতে দুদক বিল পাস করে সরকার বিচক্ষণতার পরিচয় দিয়েছে। যদিও তাদের জন্য এটি সুখকর নয়।

 

 

সর্বশেষ খবর