শিরোনাম
শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৩ ০০:০০ টা

সারা দেশে গণগ্রেফতার

শীর্ষ নেতাদের জামিন নামঞ্জুর, হান্নান শাহ কারাগারে

বিরোধী দলের আহ্বানে দেশব্যাপী ৭১ ঘণ্টার অবরোধ চলাকালে নাশকতা ও সহিংসতার অভিযোগে গণগ্রেফতার শুরু হয়েছে। গতকাল রাতে ঢাকা আসার সময় চট্টগ্রাম বিমানবন্দর থেকে বিএনপি নেতা মীর নাছিরকে আটক করা হয়েছে। দেশের বিভিন্ন স্থানে পুলিশ হামলা, ভাঙচুর ও নাশকতার সঙ্গে জড়িত বিরোধী দলের নেতা-কর্মীদের আটক করছে। তাদের নামে জেলায় জেলায় দায়ের করা হয়েছে একাধিক মামলা। এদিকে ঢাকা ও চট্টগ্রামে আটক বিএনপির শীর্ষ নেতাদের জামিন নামঞ্জুর করেছেন আদালত। ৮ নভেম্বর ঢাকায় গ্রেফতার হওয়া বিএনপির কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার মওদুদ আহমদ, এম কে আনোয়ার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, আবদুল আউয়াল মিন্টু ও শিমুল বিশ্বাসের জামিন নামঞ্জুর করেছেন ঢাকা মহানগর দায়রা জজ আদালত। গতকাল সকালে চট্টগ্রামে গ্রেফতার হওয়া বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খোন্দকারসহ ছয় নেতা-কর্মীকেও কারাগারে পাঠিয়েছেন চট্টগ্রামের একটি আদালত। আমাদের আদালত প্রতিবেদক, ব্যুরো অফিস, নিজস্ব প্রতিবেদক ও জেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

গতকাল ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. জহুরুল হক বিএনপির পাঁচ কেন্দ্রীয় নেতার জামিন আবেদন নাকচ করেছেন। এর আগে ১৪ নভেম্বর ঢাকার মহানগর হাকিম আদালত এ পাঁচ নেতার জামিন আবেদন নাকচ করেছিলেন। গতকাল আদালতে জামিন আবেদনের বিরোধিতা করেন পাবলিক প্রসিকিউটর আবদুল্লাহ আবু, অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর শাহ আলম তালুকদার। তারা আদালতকে বলেন, রাজধানীর মতিঝিল থানার মামলা দুটিতে আসামিদের নির্দেশে কমলাপুরে হরতালকারীরা গাড়িতে অগি্নসংযোগ ও ককটেল বিস্ফোরণ ঘটান। এ ছাড়া মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজের সামনে আসামিদের পরিকল্পনা ও নির্দেশে ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়।

এর আগে আসামিদের আইনজীবী সানাউল্লাহ মিয়া, মাসুদ আহম্মেদ তালুকদার আসামিদের জামিন চেয়ে আদালতকে বলেন, এ মামলায় বর্ণিত অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যে হয়রানি করার জন্য। এ ছাড়া মামলার ঘটনা সাজানো ও বানোয়াট। এ মামলায় আসামিরা ঘটনাস্থলেই ছিলেন না। এদিকে চট্টগ্রাম মহানগর হাকিম নওরীন আক্তার কাঁকন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খোন্দকারসহ আটক ছয় নেতা-কর্মীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন। অবরোধের সমর্থনে মিছিল বের করার পর গতকাল সকালে নগরীর নাসিমন ভবনে দলীয় কার্যালয়ের সামনে থেকে গোলাম আকবর খোন্দকারসহ ছয় নেতা-কর্মীকে আটক করে পুলিশ। অন্যরা হলেন উত্তর জেলা বিএনপির সহ-সভাপতি অধ্যাপক জসীম উদ্দিন চৌধুরী, সাবেক ছাত্রদল নেতা ইয়াছিন চৌধুরী লিটন, চবির সাবেক ছাত্রদল নেতা খোরশেদ আলম, যুবদল নেতা শাহীন ও অর্জুনকুমার নাথ। এরপর তাদের কোতোয়ালি থানায় দায়ের হওয়া একটি মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়। মামলায় নগর বিএনপির সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা মীর মোহাম্মদ নাছিরউদ্দিন, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খোন্দকার, নগর বিএনপির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, নগর জামায়াতের আমির আ ন ম শামসুল ইসলাম এমপিসহ ৭৩ জনের নাম উল্লেখ করা হয়েছে। এদিকে, মামলা ও গ্রেফতার আতঙ্কে গাঢাকা দিয়েছেন চট্টগ্রাম বিএনপির অধিকাংশ নেতা। গ্রেফতার এড়াতে গতকাল মাঠে নামেননি চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরীসহ শীর্ষ নেতারা। বুধবার রাতে পুলিশ তল্লাশি চালায় আমীর খসরু মাহমুদ চৌধুরী ও ডা. শাহাদাতের বাসভবনে। এ সময় আমীর খসরু ঢাকায় এবং ডা. শাহাদাত বাসার বাইরে থাকায় পুলিশ তাদের আটক করতে পারেনি। খুলনার আসামি ৩০০ : প্রথম দিনের অবরোধে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় খুলনা-২ আসনের এমপি নজরুল ইসলাম মঞ্জু ও সিটি মেয়র মনিরুজ্জামান মনিসহ ৩০০ জনকে আসামি করে দুটি মামলা করেছে পুলিশ। মামলায় বিএনপি ও জামায়াতের ৪৪ জনকে আসামি করা হয়েছে।

রূপগঞ্জে চার মামলায় আসামি ২২০০ : দুই দিনের অবরোধে সহিংসতায় নারায়ণগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও রূপগঞ্জ উপজেলা সভাপতি কাজী মনিরসহ ২ হাজার ২০০ নেতা-কর্মীর বিরুদ্ধে আরও চারটি মামলা করেছে পুলিশ। এর আগে বুধবার গাড়ি পোড়ানোর ঘটনায় গাড়িচালক ইমান আলী বিএনপির ৫৫ নেতা-কর্মীর নামে একটি মামলা করেন। বরিশালে ১২০০ জনের নামে মামলা : বরিশালে পুলিশ ও অবরোধকারীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় দুই এমপি নগর বিএনপির সভাপতি মজিবর রহমান সরোয়ার ও উত্তর জেলা বিএনপির সভাপতি মেজবাহউদ্দিন ফরহাদসহ ১ হাজার ২০০ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। বুধবার রাতে বিমানবন্দর থানায় এ মামলা হয়। সাতক্ষীরায় আসামি ৩৫৯ জন : সাতক্ষীরার কলারোয়া উপজেলার দেয়াড়া ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান বাবু ও একই ইউনিয়নের স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক রবিউল ইসলাম বিএনপি, জামায়াত ও ছাত্রশিবিরের হামলায় নিহত হওয়ার ঘটনায় কলারোয়া থানায় পৃথক দুটি হত্যা মামলায় জ্ঞাত ও অজ্ঞাতসহ মোট ৩৫৯ জনকে আসামী করা হয়েছে। বুধবার রাতে নিহত মাহবুবুর রহমানের চাচাত ভাই আব্দার রহমান বাদী হয়ে এই মামলা দায়ের করেন। এ মামলায় নাম উল্লেখ করে ৪০ জনকে আসামী করা হয়েছে। বগুড়ায় যুবদল নেতা গ্রেফতার : বগুড়া পৌরসভার ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর ও শহর যুবদলের সভাপতি মাসুদ রানা মাসুদকে ককটেল, ককটেল তৈরীর সরঞ্জামাদী, ধারালো অস্ত্রসহ গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ। জীবননগরে ৭ জন আটক : জীবননগর শহরে ভাঙচুর, অগি্নসংযোগ ও নাশকতার অভিযোগে জীবননগর থানা পুলিশ বিএনপি ও জামায়াতের ৭ জন কর্মিকে আটক করেছে। বেলকুচিতে আসামী ৫শ' : অবরোধ চলাকালে নাশকতা ও সরকারী কাজে বাধা দেয়ার অভিযোগে বেলকুচি থানায় প্রায় ৫শত অজ্ঞাতনামা বিএনপি-জামায়াতকর্মীর নামে একটি মামলা দায়ের করেছে পুলিশ। নীলফামারীতে আসামী ৬০ : অবরোধের দ্বিতীয় দিন বুধবার দুপুরে নীলফামারীর পলাশবাড়ি বাজারে অবরোধকারীদের সাথে আওয়ামীলীগ নেতা কর্মীদের সংঘর্ষের ঘটনায় পলাশবাড়ি ইউনিয়ন বিএনপির সভাপতি জগদিশ চন্দ রায়সহ ৩২জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত আরও ৫০/৬০জনকে আসামী করে মামলা হয়েছে। পটুয়াখালীতে দু'শতাধিক আসামী : সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী কেন্দীয় বিএনপি নেতা আলতাফ হোসেন চৌধুরীর দু'ভাইসহ ১৮ দলীয় জোটের ৫৩ জন নেতা-কর্মী ও অজ্ঞাতনামা আরো ১'শ থেকে দেড়শ জনকে আসামী করে পটুয়াখালীর মির্জাগঞ্জ থানায় দ্রুতবিচার আইনে মামলা দায়ের করা হয়েছে।

শ্রীপুরে বিএনপি'র ৩৩ আসামী : শ্রীপুর পৌর এলাকার মাওনা চৌরাস্তায় যাত্রীবাহী বাস, লেগুণা ও সিএনজি ভাংচুরের ঘটনায় মাওনা হাইওয়ে থানার সার্জেন্ট তৌহিদ ভূঁইয়া বাদী হয়ে বিএনপি ১১ নেতাকর্মীদের নাম উল্লেখসহ অজ্ঞাত ২২ জনকে আসামী করে এ মামলাটি দায়ের করেছেন।

 

 

সর্বশেষ খবর