বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০১৪ ০০:০০ টা
আ মরি বাঙলা ভাষা

উচ্চ আদালতের ভাষা বাংলা হওয়া উচিত

ড. অনুপম সেন

উচ্চ আদালতের ভাষা বাংলা হওয়া উচিত

প্রত্যেক বিচার প্রার্থীর তার রায় নিজ মাতৃভাষায় পাওয়ার বা জানার অধিকার রয়েছে। তাই উচ্চ আদালতের ভাষা বাংলা হওয়া উচিত। সময় এসেছে বাংলায় রায় দেওয়ার।

জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে স্বীকৃতি পেতে সরকারের প্রচেষ্টা চলছে। যেখানে আমাদের প্রধানমন্ত্রী জাতিসংঘে বাংলায় ভাষণ দেন, সেখানে উচ্চ আদালতের ভাষা এখনো ইংরেজি। বাংলাভাষার রূপকে, ঐশ্বর্যকে অক্ষুণ্ন রাখতে শুধু সরকারি প্রচেষ্টা নয়, বেসরকারি চর্চা-সদিচ্ছাও দরকার।

ভাষা মানুষকে মানুষ করে তোলে। এটি মানবসভ্যতার ভিত্তিও বটে। ভাষা কেড়ে নেওয়ার চেয়ে পৈশাচিক আর কিছু নেই। আমাদের ভাষা কেড়ে নেওয়ার বিরুদ্ধে যে সংগ্রাম, প্রাণ বির্সজন- পৃথিবীতে তেমন নজির কোথাও নেই। দক্ষিণ ও উত্তর আমেরিকা, আফ্রিকাসহ অনেক দেশের ভাষা হারিয়ে গেছে। আমাদের মাতৃভাষা রক্ষায় যে সংগ্রাম তা অতুলনীয়। ভাষা আন্দোলন ছিল এক কথায় মানুষের অন্যতম শ্রেষ্ঠ অর্জন। এই আন্দোলনই আমাদের মুক্তিযোদ্ধের চেতনাকে গতি দেয়, শানিত করে, একটি স্বাধীন ভূখণ্ড প্রতিষ্ঠায় সহায় হয়।

বাংলা ভাষার ভাণ্ডার অত্যন্ত সমৃদ্ধ। এর উচ্চারণ, ধ্বনির সঙ্গে অক্ষরের ব্যত্যয় নেই। ইংরেজিতে যেমন ইঁঃ (বাট) ও চঁঃ (পুট) এর তারতম্য, বাংলায় তেমন নেই। আমাদের সমৃদ্ধ শব্দ ভাণ্ডারে পৃথিবীর প্রায় ২৮ কোটি লোক কথা বলে। এর মর্যাদা রক্ষায় প্রত্যেককেই সজাগ থাকতে হবে। গ্রন্থনা ঃ রিয়াজ হায়দার

 

সর্বশেষ খবর