শিরোনাম
রবিবার, ১৩ এপ্রিল, ২০১৪ ০০:০০ টা

ক্ষমতা দখলকারী জিয়ার দল বিএনপিও অবৈধ

গণভবনে শেখ হাসিনা

ক্ষমতা দখলকারী জিয়ার দল বিএনপিও অবৈধ

প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে অবৈধ ক্ষমতা দখলকারী উল্লেখ করে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উচ্চ আদালতের রায়ে জিয়াউর রহমানের ক্ষমতা দখলকে অবৈধ ঘোষণা করা হয়েছিল, জিয়াউর রহমানের প্রতিষ্ঠিত দল বিএনপিও অবৈধ। গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার নবনির্বাচিত চেয়ারম্যান, দুই ভাইস চেয়ারম্যান এবং আওয়ামী লীগের নেতা-কর্মীরা গতকাল সন্ধ্যায় গণভবনে সাক্ষাৎ করতে গেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সারা দেশে সুষ্ঠুভাবে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে বলেই জনগণ তাদের পছন্দমতো প্রার্থীকে নির্বাচিত করতে পেরেছেন। নির্বাচন সুষ্ঠু হয়েছে বলেই বিএনপি-জামায়াত প্রার্থীরাও জিততে পেরেছেন। একটি সরকার সুষ্ঠুভাবে যে নির্বাচন করতে পারে সেটি প্রমাণিত হয়েছে। তিনি বলেন, উপজেলা নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। আওয়ামী লীগ চাইলে জামায়াতে ইসলামী একটি আসনেও নির্বাচিত হতে পারত না।
জিয়াউর রহমানকে অবৈধ ক্ষমতা দখলকারী উল্লেখ করে শেখ হাসিনা বলেন, অবৈধ ক্ষমতা দখলকারীর হাতে যে দল গঠিত হয়েছে, সেই দলও অবৈধ। জাতির দুর্ভাগ্য সেই অবৈধ দল থেকে সবক শুনতে হয়। যারা যুদ্ধ করে দেশ স্বাধীন করেছেন, তাদের হেয় করার চেষ্টা হয়। তিনি বলেন, হাইকোর্টের রায়ে জিয়াউর রহমানের ক্ষমতা দখলকে অবৈধ ঘোষণা করা হয়েছিল। আজ সেই জিয়াউর রহমানের প্রতিষ্ঠিত দল বিএনপিও অবৈধ।
আওয়ামী লীগ সভানেত্রী বলেন, তারা (বিএনপি) আদালতের রায় মানে না। প্রথম রাষ্ট্রপতি নিয়ে কে প্রশ্ন উঠাল? যার বাবা মুক্তিযুদ্ধের সময় একজন মেজর ছিলেন, যাকে স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রমোশন দিয়ে মেজর জেনারেল করেছিলেন। অবৈধ ক্ষমতা দখলকারী খন্দকার মোশতাকের হাতে জিয়া হলেন সেনাপ্রধান। সেনাপ্রধান হয়ে তাহের, খালেদ মোশাররফসহ অনেক মুক্তিযোদ্ধাকে হত্যা করেন জিয়া। প্রধানমন্ত্রী বলেন, খন্দকার মোশতাককে বিদায় দেওয়ার পর সায়েম সাহেবকে রাষ্ট্রপতি করা হলো। পরে তাকে অস্ত্র ঠেকিয়ে ক্ষমতা থেকে সরিয়ে নিজেকে নিজে রাষ্ট্রপতি বানালেন জিয়া।
শেখ হাসিনা বলেন, ‘আমাদের লক্ষ্য হচ্ছে সরকারের বিকেন্দ্রীকরণ এবং স্থানীয় সরকারকে শক্তিশালী করা।’ টুঙ্গিপাড়ার নির্বাচিত প্রতিনিধিদের উদ্দেশ করে প্রধানমন্ত্রী বলেন, নির্বাচন হয়ে গেছে। পরস্পরের মধ্যে ভুল-বোঝাবুঝি মিটিয়ে ফেলতে হবে। অনুষ্ঠানে টুঙ্গিপাড়া উপজেলা চেয়ারম্যান গাজী গোলাম মোস্তফা, ভাইস চেয়ারম্যান অসীম কুমার বিশ্বাস ও মহিলা ভাইস চেয়ারম্যান আফসানা বেগম মিমি বক্তৃতা করেন। অনুষ্ঠান পরিচালনা করেন আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক এবং গোপালগঞ্জ-৩ আসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দায়িত্ব পালনকারী শেখ আবদুল্লাহ। অনুষ্ঠান শুরুর আগে নবনির্বাচিত চেয়ারম্যান এবং দুই ভাইস চেয়ারম্যানের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফুলের তোড়া প্রদান করা হয়।
 

সর্বশেষ খবর