রবিবার, ২২ জুন, ২০১৪ ০০:০০ টা

ক্লোসার রেকর্ড স্পর্শের দিনে জার্মানির ড্র

পর্তুগালের বিপক্ষে সাইডলাইনে বসে সতীর্থদের গোল-উৎসব প্রত্যক্ষ করেছেন মিরোস্লাভ ক্লোসা। ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনাল্ডোর রেকর্ডটাকে (বিশ্বকাপে সর্বোচ্চ ১৫ গোল) পাখির চোখ করেই ব্রাজিল যাত্রা করেছিলেন মিরোস্লাভ ক্লোসা। গতকাল সেই লক্ষ পূরণ করলেন প্রথম সুযোগেই। মাঠে নামার মাত্র দুই মিনিটের মধ্যেই! বিশ্বকাপের মঞ্চে ক্লোসার গোলসংখ্যাও এখন ১৫টি। এ গোলের মধ্য দিয়ে ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি পেলে এবং জার্মান কিংবদন্তি উয়ে সিলারের পাশেও নাম লেখালেন ক্লোসা। তিনজনই চারটি করে বিশ্বকাপে গোল করেছেন।
জার্মানরা বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচের গেঁরোটা খুলতে পারল না ব্রাজিলেও। গতকাল ফর্টালেজার কাস্তেলাউ স্টেডিয়ামে ঘানার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে জার্মানি। ড্র করলেও নকআউট পর্বের পথে এগিয়ে থাকল জার্মানরাই। দুই ম্যাচে ৪ পয়েন্ট সংগ্রহ করল জোয়াকিম লোর শিষ্যরা। ড্রয়ের ফলে আশা বেঁচে থাকল ঘানারও। তবে আজ পর্তুগালের বিপক্ষে যুক্তরাষ্ট্র জয় পেলে ঘানার নকআউট পর্ব খেলার স্বপ্ন শেষ হয়ে যাবে।
অক্টোপাস রেজিনা তবে পলের মতো নয়। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে অক্টোপাস পলের সব কটি ভবিষ্যদ্বাণীই সত্যি হয়েছিল। পর্তুগাল-জার্মানি ম্যাচে ভবিষ্যদ্বাণী করে সফল হলেও দ্বিতীয় পদক্ষেপেই ব্যর্থ হলো রেজিনা। ঘানার বিপক্ষে জার্মানদের পরাজয় ঘোষণা করেছিল পলের উত্তরসূরি। গতকাল ফর্টালেজার কাস্তেলাউ স্টেডিয়ামে তাকে মিথ্যা প্রমাণ করে ব্রাজিল বিশ্বকাপের ফেবারিট জার্মানরা ২-২ গোলে ড্র করল ঘানার সঙ্গে।
প্রথমার্ধ শেষ হলো গোলশূন্য ড্রতে। দুই পক্ষের আক্রমণগুলো বিপরীত পক্ষের রক্ষণব্যূহে গিয়ে মিলিয়ে যাচ্ছিল বারবার। তবে মারিও গোত্জের ৫১ মিনিটের গোল যেন ঘানার ফুটবলারদের শরীরে যৌবনের বান ডেকে আনল। মৌচাকে ঢিল ছুড়লে যা হয় তা-ই দেখা গেল ঘানা শিবিরে। ৫৪ মিনিটে হ্যারিসন আফুলের দারুণ এক পাস থেকে দুর্দান্ত হেডারে গোল করেন আন্দ্রে আইয়ু। দশ মিনিট পাড়ি দেওয়ার আগেই সুলি মুনতারির পাস থেকে বল পেয়ে দারুণ প্লেসিংয়ে গোল করেন অধিনায়ক আসামোয়াহ জ্ঞান। এরপরই রেকর্ড গড়েন মিরোস্লাভ ক্লোসা। ৬৯ মিনিটে মারিও গোত্জের বদলি হিসেবে মাঠে নামেন তিনি। ক্রুজের কর্নার কিক বেনেডিক্টের হেড হয়ে ক্লোসার ডান পায়ের আলতো স্পর্শে প্রবেশ করে ঘানার জালে। সঙ্গে সঙ্গেই জার্মানরা পতাকা রঙের মালা দিয়ে বরণ করে নেয় বিশ্বকাপের মঞ্চে সর্বোচ্চ গোলদাতাকে।

সর্বশেষ খবর