বুধবার, ১২ নভেম্বর, ২০১৪ ০০:০০ টা
চট্টগ্রাম টেস্ট শুরু আজ

টাইগারদের ভাবনায় শুধুই হোয়াইটওয়াশ

টাইগারদের ভাবনায় শুধুই হোয়াইটওয়াশ

সবাই ব্যস্ত অনুশীলনের প্রস্তুতিতে। তামিম ইকবাল তখন কথা বলছিলেন কিউরেটর জাহিদ রেজা বাবুর সঙ্গে। প্রেস বক্স থেকে অনেক দূর হলেও ধারণা করা যাচ্ছিল উইকেটের চরিত্র জানতে চাইছেন ড্যাসিং ওপেনার। স্থানীয় বলেই হয়তো বাড়তি আগ্রহ উইকেটে বাউন্স, কিংবা মুভমেন্ট নিয়ে। বাউন্স, মুভমেন্ট কিংবা লাটিমের মতো ঘূর্ণি- যাই থাকুক না কেন, ঐতিহাসিক মুহূর্তের সামনে দাঁড়িয়ে মুশফিক-তামিম-সাকিবদের বাংলাদেশ। চট্টগ্রামে জিতলেই টেস্ট ক্রিকেটে ১৪ পেরিয়ে ১৫ বছরে পা রাখা বাংলাদেশ প্রথমবারের মতো তিন ম্যাচের টেস্ট সিরিজে কোনো প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার গৌরব অর্জন করবে। সেই স্বপ্ন নিয়েই টাইগাররা আজ বসুন্ধরা সিমেন্ট সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট খেলতে নামছে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।
ঐতিহাসিকে সন্ধিক্ষণের সামনে যেমন দাঁড়িয়ে বাংলাদেশ, তেমনি অনন্য এক রেকর্ডের দ্বারপ্রান্তে টাইগার অধিনায়ক মুশফিকুর রহিমও। সকালে টস হতেই অটো চয়েজে লিপিবদ্ধ হয়ে যাবেন বাংলাদেশের টেস্ট ক্রিকেট ইতিহাসে। সাবেক অধিনায়ক ও বর্তমানে নির্বাচক হাবিবুল বাশারকে পেছনে ফেলে সবচেয়ে বেশি টেস্টে নেতৃত্ব দেওয়ার রেকর্ড গড়বেন মুশফিক। খুলনা টেস্টে বাশারের পাশে উঠে এসেছিলেন। আজ  পেছনে ঠেলে দিবেন। ৪৩ টেস্টে যা হবে তার ১৯ নম্বর টস। বাশার ৫০ টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন ১৮ বার।
টাইগাররা ৮৮ নম্বর টেস্ট খেলতে নামছে আজ। যা ৪৪তম সিরিজও। দীর্ঘ ১৪ বছরে টাইগাররা এ নিয়ে ৩ টেস্ট ম্যাচ সিরিজ খেলছে তৃতীয়বার। প্রথম খেলেছিল  ২০০৩ সালে। পাকিস্তানের মাটিতে সেবার হোয়াইটওয়াশ হলেও খালেদ মাহমুদের নেতৃত্বে লড়াই করেছিল সমানে সমানে। চার বছর পর ২০০৭ সালে দ্বিতীয়বার খেলে শ্রীলঙ্কায়। সেবারও তিক্ত স্বাদ নিতে হয়েছিল হোয়াইটওয়াশের।
এবার প্রথম ঘরের মাটিতে মুশফিকরা খেলছেন তিন টেস্ট ম্যাচ সিরিজ। মিরপুরে ৩ উইকেট এবং খুলনায় ১৬২ রানের জয়ে ইতিমধ্যেই সিরিজ নিজেদের করে নিয়েছেন মুশফিকরা। চট্টগ্রামে জিতলেই গড়বে অনন্য রেকর্ড। রেকর্ডের কথা জানলেও টাইগার অধিনায়ক মাঠে নামছেন জয়ের লক্ষ্যে, ‘আমরা আগের দুই টেস্টের ধারাবাহিকতা বজায় রেখে জিততে চাই। যদিও বছরটা আমাদের ভালো যাচ্ছিল না। তবে জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্ট জিতে দল এখন ভালো অবস্থানে রয়েছে। সবাই জয় দিয়ে শেষ করতে চায় বছরটি।’ জিততে চাইলেও লড়াই হবে সেয়ানে সেয়ানে- ম্যাচপূর্ব সংবাদ সন্মেলনে এমনই বললেন টাইগার অধিনায়ক, ‘২-০তে এগিয়ে থেকে খেলতে নামা অনেক স্বস্তির। তারপরও বাস্তবতার বিবেচনায় আমি মনে করি জোর লড়াই হবে ম্যাচে।’ সাগরিকার উইকেট দেশসেরা বাটিং উইকেট। গত জানুয়ারিতে কুমার সাঙ্গাকারার ট্রিপল সেঞ্চুরি ও সেঞ্চুরি করেছিলেন এখানে। এবার উইকেটের আচরণ তেমন হওয়ার সম্ভাবনাই কম। প্রথম দুই টেস্টে ঘূর্ণি আক্রমণে আফ্রিকান প্রতিনিধিদের যেভাবে বিধ্বস্ত করেছেন মুশফিকরা, তাতে এবার স্পিনারদের স্বর্গ ভাবাই উচিত। তাই একাদশে এক, না দুই পেসার- সিদ্ধান্ত নিতে ঘণ্টা দুয়েক সময় ব্যয় করেন টিম ম্যানেজমেন্ট।
টাইগার অধিনায়ক সকালে একাদশ চূড়ান্ত করার কথা বললেও ঘরের খবর, দুই পেসার নিয়েই খেলছে বাংলাদেশ। শাহাদাত হোসেন রাজিবের জায়গায় শফিউল ইসলাম সুহাশ এবং শামসুর রহমানের বদলে বাঁ হাতি ইমরুল কায়েশ। দুই পরিবর্তন নিয়ে জয়ের টাগের্টে খেলতে ইচ্ছুক মুশফিক বলেন, ‘এমন উইকেটে পঞ্চম দিনে কোনো দলই চাইবে না ব্যাটিং করতে। তাই আমি মনে করি টস খুব ভাইটাল একটি বিষয়।’ খুলনায় সেঞ্চুরি ও ১০ উইকেট নিয়ে রেকর্ড বুকে নাম লেখান সাকিব। ১৩৭ বছরের টেস্ট ক্রিকেট ইতিহাসে ইয়ান বোথাম ও ইমরান খানের পর তৃতীয় ক্রিকেটার হিসেবে এই বিরল রেকর্ড গড়েন বিশ্বসেরা অলরাউন্ডার। তাই চট্টগ্রামে বাংলাদেশ ও মুশফিকের পাশে ফোকাস থাকবে সাকিবের উপরও। অবশ্য ঘরের ছেলে বলে বাইরে থাকবেন না তামিম। খুলনায় সেঞ্চুরি করেছেন চার বছরের ব্যবধানে। তাই ঘরের মাঠে আলাদা কিছু করার চেষ্টা থাকবে তামিমের। তামিমের মতোই চেষ্টা থাকবে বাংলাদেশের প্রতিপক্ষ জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার।

সর্বশেষ খবর