শিরোনাম
রবিবার, ২১ ডিসেম্বর, ২০১৪ ০০:০০ টা
আজ আসছে জাতিসংঘ বিশেষজ্ঞ দল

দীর্ঘস্থায়ী ক্ষতির মুখে সুন্দরবন, খাদ্য সংকটে হরিণ

শ্যালা নদীতে ট্যাংকার দুর্ঘটনায় প্রায় ১০০ কিলোমিটার এলাকা জুড়ে ফার্নেস অয়েল ছড়িয়ে পড়ায় দীর্ঘস্থায়ী ক্ষতির মুখে পড়েছে সুন্দরবন। পরিবেশবাদী ও সুন্দরবন বিশেষজ্ঞরা ঘটনাস্থল ঘুরে এমন আশঙ্কার কথা জানিয়েছেন। ইতিমধ্যে জয়মণি-আন্ধারমানিকের প্রায় ১০০ কিলোমিটার এলাকা জুড়ে শ্বাসমূলসহ ঘাস ও লতাগুল্মে তেলের আস্তরণ পড়ায় হরিণের খাবারের সংকট দেখা দিয়েছে। হরিণ এখন খাদ্যের খোঁজে অপেক্ষাকৃত উঁচু এলাকায় জড় হচ্ছে। ইরাবতী ডলফিনসহ ছয় প্রজাতির ডলফিনের অভয়ারণ্য ক্ষতিগ্রস্ত হওয়ার পরও ডলফিন সুন্দরবন ছেড়ে যায়নি। ডলফিনগুলো এখন শ্যালা নদীর ভাটিতে বলেশ্বর মোহনায় এসে দল বেঁধে আশ্রয় নিয়েছে। শ্যালা নদীর ভাসমান তেল অপসারণ ও উজানে বঙ্গোপসাগরে ভেসে যাওয়ার পর পরিস্থিতি আস্তে আস্তে স্বাভাবিক হলেও এখনো শ্যালা অভয়াশ্রমে ফিরে আসেনি ডলফিন। শুক্রবার সুন্দরবন সফর শেষে সাংবাদিকদের খোদ পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু দু-এক বছরের মধ্যে সুন্দরবন স্বাভাবিক হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন। পূর্ব সুন্দরবন বিভাগের ডিএফও আমীর হোসাইন চৌধুরী জানান, রবিবার (আজ) শ্যালা নদীর আশপাশের বনের অবস্থা সরেজমিনে দেখতে জাতিসংঘের উচ্চক্ষমতাসম্পন্ন একটি প্রতিনিধি দল সুন্দরবনে আসছে। অন্যদিকে পানি স্প্রে করে সাফল্য না আসায় তা বাতিল করা হয়েছে। এখনো বনসন্নিহিত লোকালয়ের সাধারণ মানুষ ও জেলে-বনজীবীরা সনাতন পদ্ধতিতে গাছে লেগে থাকা ও ভাসমান তেল সংগ্রহের কাজ চালিয়ে যাচ্ছেন। গতকাল সংগৃহীত হয়েছে মাত্র ১ হাজার ৪০০ লিটার। এ নিয়ে সর্বমোট পদ্মা অয়েল কোম্পানি সংগৃহীত ৬৭ হাজার ২০০ লিটার তেল কিনে নিল।
বন বিশেষজ্ঞদের অভিমত : সুন্দরবন বিশেষজ্ঞ ও সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. শেখ ফরিদুল ইসলাম জানান, সুন্দরবনের শ্যালা নদীর ভাসমান তেলের কারণে জয়মণি থেকে ভাটিতে আন্ধারমানিক পর্যন্ত প্রায় ১০০ কিলোমিটার বনভূমির শ্বাসমূলসহ জলাভূমিতে তেলের আস্তরণ লেগে থাকায় হরিণের খাদ্য সংকট দেখা দিয়েছে। নদীর তলদেশে ডলফিনের আশ্রয়স্থলে কী পরিমাণ ক্ষতি হয়েছে তা এখনো নিরূপণ করা সম্ভব হয়নি।
জাতিসংঘের বিশেষজ্ঞ দল : পূর্ব সুন্দরবন বিভাগের ডিএফও আমীর হোসাইন চৌধুরী জানান, রবিবার (আজ) বনের অবস্থা সরেজমিনে দেখতে জাতিসংঘের উচ্চক্ষমতাসম্পন্ন একটি বিশেষজ্ঞ প্রতিনিধি দল সুন্দরবনে আসছে। সুন্দরবনের দীর্ঘস্থায়ী কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা নিরূপণ ও ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে কত দিনের প্রয়োজন, সে বিষয়ে জাতিসংঘ বিশেষজ্ঞদের মতামত গুরুত্বের সঙ্গে গ্রহণ করবে সরকার। প্রতিনিধি দল চার-পাঁচ দিন বিভিন্ন বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করবে।
সুপারিশ আসতে পারে যা : আজ পরিবেশ ও বন মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটির দাখিলকৃত প্রতিবেদনে উঠে আসতে পারে যেসব সুপারিশ তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- অনতিবিলম্বে মংলা-ঘসিয়াখালী নৌরুট চালুর ব্যবস্থা করা; বিকল্প নৌরুট চালু না হওয়া পর্যন্ত সুন্দরবনের সংরক্ষিত বনাঞ্চলের মধ্য দিয়ে প্রবাহিত শ্যালা নদী দিয়ে নৌযান চলাচল যদি একান্ত প্রয়োজন হয় তবে বনের মধ্য দিয়ে প্রতিটি জাহাজে নিয়ম অনুযায়ী বিআইডব্লিউটিএ অনুমোদিত ও দক্ষ পাইলট থাকতে হবে; সুন্দরবনের সংরক্ষিত বনাঞ্চলের জয়মণিরঘোল-আন্ধারমানিক-হরিণটানা-দুধমুখী-শরণখোলা-বগী পথে একই জোয়ার এবং একই ভাটায় জাহাজগুলোকে সুন্দরবনের সংরক্ষিত এলাকা অতিক্রম করতে হবে। সুন্দরবনের মধ্য দিয়ে চলাচলকারী জাহাজগুলোর সমুদ্র পরিবহন অধিদফতর থেকে সঠিক কাগজপত্র থাকতে হবে। স্বল্পগতিতে জাহাজ চলাচল করতে হবে। নির্ভরযোগ্য সূত্রে এসব তথ্য পাওয়া গেছে।
বিএনপির তদন্ত কমিটি : এ ঘটনায় বিএনপি সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে। আজ থেকে এ কমিটি ঘটনাস্থলে গিয়ে তদন্ত শুরু করবে বলে বিএনপির এক নেতা জানান।

সর্বশেষ খবর