বুধবার, ৭ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

অবরোধ চলবে

বিশ্ব ইজতেমার জন্য শিথিল হতে পারে

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধ কর্মসূচি আজও চলবে। বিশ্ব ইজতেমার মুসল্লিদের যাতায়াতের জন্য আগামীকাল থেকে ২০ দলীয় জোটের সড়ক, নৌ ও স্থলপথের অবরোধ কর্মসূচি সোমবার মোনাজাতের দিন কয়েক ঘণ্টার জন্য শিথিল করা হতে পারে। অবরোধ শিথিলের এ সিদ্ধান্ত আজ যে কোনো সময় ঘোষণা করা হতে পারে। অবরোধ স্থগিত না করে বিশ্ব ইজতেমাস্থল এবং তার মুসল্লিবাহী যানবাহনসমূহকে অবরোধের আওতামুক্ত ঘোষণার মাধ্যমে শিথিল করার চিন্তাভাবনা চলছে। গতকাল বিকালে ইজতেমার মুরব্বিদেরও একটি প্রতিনিধি দল বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ইজতেমায় অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়েছেন। তবে অবরোধ প্রত্যাহার নিয়ে কোনো কথা হয়নি বলে তারা জানিয়েছেন। জানা গেছে, আজ কালের মধ্যে দল ও জোটের সিনিয়র নেতাদের সঙ্গে পরামর্শ করে জোট নেত্রী অবরোধ শিথিলের বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানা গেছে। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, সোমবার মোনাজাতের দিন অবরোধ কর্মসূচি শিথিল করা হতে পারে। এরমধ্যে প্রথম ও শেষ দিন দেশের বিভিন্ন প্রান্তের মুসুল্লিদের আসা-যাওয়া এবং মাঝখানের তিন দিন আখেরি মোনাজাতসহ বিশ্ব ইজতেমায় অংশগ্রহণের জন্য অবরোধ শিথিল করা হতে পারে। একেবারে স্থগিত না করে শিথিলতার আওতায় ইজতেমা স্থল ও মুসুল্লিবাহী যানবাহনকে অবরোধের আওতামুক্ত রাখাও হতে পারে।
অবরোধ প্রত্যাহারের আহ্বান আওয়ামী লীগের : বিশ্ব ইজতেমার জন্য বিএনপি জোট আহূত অবরোধ প্রত্যাহারের আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ। গতকাল সন্ধ্যায় আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডির কার্যালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, আমরা আহ্বান জানাব ইজতেমার কথা বিবেচনা করে বিএনপি তাদের অবরোধ কর্মসূচি প্রত্যাহার করে নেবে।
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গ্রেফতার প্রসঙ্গে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হানিফ বলেন, দেশে একটি সরকার আছে। আইনশৃঙ্খলা বাহিনী আছে। আমার যতদূর জানা, তার বিরুদ্ধে কয়েকটি মামলা আছে। আইনশৃঙ্খলা বাহিনী যথাযথ প্রক্রিয়া মেনেই তাকে গ্রেফতার করেছে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেগম মতিয়া চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক, এবিএম মোজাম্মেল হক, ড. আবদুস সোবহান গোলাপ, আবদুস সাত্তার, এ কে এম এনামুল হক শামীম, এস এম কামাল, সুজিত রায় নন্দী প্রমুখ।

সর্বশেষ খবর