সোমবার, ১৯ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা
প্রণবের সঙ্গে সাক্ষাৎ

করিডর সুবিধা চাইলেন তোফায়েল

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে বৈঠক করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। গতকাল দেশটির রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে নেপাল ও ভুটানে বাংলাদেশি যানবাহন পাঠানোর জন্য ভারতের করিডর সুবিধা চেয়েছেন বাণিজ্যমন্ত্রী।
প্রায় ৪০ মিনিটব্যাপী বৈঠকে বাংলাদেশ-ভারত সীমান্তচুক্তি বাস্তবায়ন, তিস্তা নদীর পানিচুক্তি সম্পাদন, দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে বিদ্যমান জটিলতা দূরীকরণ, বাণিজ্যচুক্তি নবায়নসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। ওই বৈঠকে সীমান্ত ও তিস্তা নদীর পানিচুক্তির ব্যাপারে ভারতের রাষ্ট্রপতি ইতিবাচক মনোভাব দেখিয়েছেন বলে বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে।
মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রণব মুখার্জির সঙ্গে বৈঠকে তোফায়েল আহমেদ দক্ষিণ এশিয়ার বাণিজ্য বৃদ্ধি এবং অর্থনৈতিক উন্নয়নে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে গুরুত্বারোপ করেন। এ সময় মন্ত্রী এ অঞ্চলের দেশগুলোর মধ্যে কানেক্টিভিটির লক্ষ্যে সড়ক, নৌ এবং রেলপথে যোগাযোগ বৃদ্ধি করার কথা বলেন। বাণিজ্যমন্ত্রী ভারতের রাষ্ট্রপতিকে আরও বলেন, ভুটান ও নেপালের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য সুবিধা বৃদ্ধির জন্য ভারতের করিডর ব্যবহারের সুযোগ সৃষ্টি করা প্রয়োজন। এ ব্যাপারে এখনো অনেক প্রতিবন্ধকতা রয়েছে। পারস্পরিক আলোচনার মাধ্যমে এসব সমস্যার সমাধান করতে হবে। প্রণব মুখার্জির কাছে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের চিত্র তুলে ধরে তোফায়েল আহমেদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শূন্যহাতে বাংলাদেশের হাল ধরেছিলেন। তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে। বর্তমানে দেশের রপ্তানি আয় ৩০ দশমিক ১৯ বিলিয়ন মার্কিন ডলার, কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ ২২ বিলিয়ন মার্কিন ডলার এবং রেমিট্যান্স আয়ের পরিমাণ ১৫ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। দেশের সব অর্থনৈতিক সূচক ঊর্ধ্বগামী। আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সরকার দক্ষতার সঙ্গে কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি। প্রসঙ্গত, রাজস্থানের জয়পুরে অনুষ্ঠিত ‘পার্টনারশিপ সামিট ২০১৫’-তে অংশ নিতে ১৪ জানুয়ারি ভারতে যান বাণিজ্যমন্ত্রী। গত রাতে তিনি দেশে ফিরেছেন।

সর্বশেষ খবর