শনিবার, ৩১ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

বোমায় একজন নিহত বাসে আগুনে দগ্ধ ৫

বোমায় একজন নিহত বাসে আগুনে দগ্ধ ৫

রাজধানীর খিলগাঁওয়ে বাসে পেট্রলবোমা হামলায় স্বামী-স্ত্রীসহ পাঁচজন দগ্ধ হয়েছেন। এ ছাড়া আরও কয়েকটি বাসে আগুন দেওয়াসহ বেশ কয়েকটি স্থানে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এদিকে কুমিল্লার চৌদ্দগ্রামে দুটি কাভার্ডভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। লক্ষ্মীপুরে বোমা হামলায় পিকআপ ভ্যানের হেলপার সুমন নিহত হয়েছেন। নোয়াখালীতে পেট্রলবোমা হামলায় ট্রাকচালকের দুই হাত পুড়ে গেছে। বরিশালের গৌরনদীতে লঞ্চে পেট্রলবোমা হামলায় এক যাত্রীর হাত পুড়ে যায়। এ ছাড়া নাশকতার আশঙ্কায় যৌথবাহিনী রাজধানীসহ সারা দেশে ৩৬০ জনকে গ্রেফতার করেছে।
নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর- ঢাকা : বিএনপি নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের অবরোধের ২৫তম দিনে গত রাত সোয়া ৮টার দিকে খিলগাঁও পুরনো পুলিশ ফাঁড়ির সামনে যাত্রীবাহী তুরাগ পরিবহনের একটি বাসে পেট্রলবোমা নিক্ষেপ করে দুর্বৃত্তরা। এতে বাসটিতে আগুন ধরে যায়। এ সময় বাসযাত্রী অবসরপ্রাপ্ত পুলিশ কনস্টেবল জামাল উদ্দিন (৫০), তার স্ত্রী খাদিজা বেগম (৪৫), ফটোকপি মেশিন মেরামতকারী জীবন (২০), বেলায়েত হোসেন (২৫) ও রাজু আহমেদ (২২) দগ্ধ হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাত সোয়া ৯টায় শাহজাদপুরে একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। রাত ৯টার দিকে মিরপুর ১১ নম্বরে চাইনিজ রেস্টুরেন্টের সামনে ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। এ সময় রাস্তা পার হতে গিয়ে মধুমতি পরিবহনের জিএম মনির হোসেন এবং ম্যানেজার জীবন আহত হয়েছেন। রাত পৌনে ৮টায় আজিমপুর পলাশীর মোড়ে দুটি ককটেল বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। এতে বুয়েটের কর্মচারী আবুল বাশার এবং তপন রায় আহত হন। আহত তপন রায় জানান, পলাশী মোড়ে একটি দোকানে চা খাওয়ার সময় তাদের পাশে দুটি ককটেল বিস্ফোরিত হয়। এতে তার হাত এবং বাশারের মাথার বাম পাশে স্পি­ন্টারের আঘাত লাগে। বেলা আড়াইটার দিকে কাপ্তানবাজার এলাকায় মদিনা এন্টারপ্রাইজের একটি বাসে আগুন দেয় অবরোধকারীরা। সকালে তাঁতীবাজারে ভিক্টর পরিবহনের একটি বাসে আগুন দেওয়া হয়। সন্ধ্যা ৭টার দিকে বাংলা একাডেমির কাছে দুটি ককটেল বিস্ফোরিত হয়। বিকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের গেটে কয়েকটি ককটেল বিস্ফোরিত হয়েছে। তবে রাজধানীর বাসটার্মিনালগুলো থেকে বেশ কিছু দূরপাল্লার বাস ছেড়ে গেলেও বিকালের পর থেকে আর কোনো বাস ছেড়ে যায়নি। রাত ১১টায় জামায়াত নেতা শামসুর রহমানকে আটক করেছে মুগদা থানা পুলিশ। তিনি বাংলাদেশ ইসলামিক ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার। ডিএমপির ডিসি মাসুদুর রহমান জানান, শামসুর রহমান খিলগাঁও, সবুজবাগ, মতিঝিল ও শাহজাহানপুরে ককটেল বিস্ফোরণ, পুলিশের ওপর হামলাসহ ধ্বংসাত্মক কার্যকলাপের প্রধান সংগঠক ও অর্থ সরবরাহকারী। সন্ধ্যা সাড়ে ৬টার দিকে নাশকতার অভিযোগে ঢাকার ৭৫ নম্বর ওয়ার্ডের সাবেক কমিশনার মোজাম্মেল হককে আটক করেছে পুলিশ।
লক্ষ্মীপুর : গত রাত ১১টায় রায়পুর-ঢাকা মহাসড়কের জাদৈয়া নামক স্থানে পিকআপ ভ্যানে দুর্বৃত্তদের বোমা হামলায় সুমন নামের এক হেলপার নিহত হয়েছেন। নোয়াখালীর চৌমুহনী থেকে ছেড়ে আসা পিকআপ ভ্যানটি ঘটনাস্থলে এলে দুর্বৃত্তরা বোমা নিক্ষেপ করে। এ সময় সুমনের মাথায় বোমার স্পি­ন্টার বিদ্ধ হয়ে গুরুতর আহত হন। নোয়াখালী জেনারেল হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
নোয়াখালী : গতকাল ভোরে মাইজদীর মোহাম্মদিয়া হোটেলের সামনে একটি কাভার্ডভ্যানে আগুন দেয় দুর্বৃত্তরা। বৃহস্পতিবার রাত ১০টায় ফেনী-নোয়াখালী মহাসড়কের সেনবাগ উপজেলার সেবারহাট পশ্চিমবাজারে একটি সিমেন্টবাহী ট্রাকে পেট্রলবোমা নিক্ষেপ করে দুর্বৃত্তরা। এ সময় চালক মঞ্জুরুল ইসলাম মঞ্জুর (২৭) দুই হাত আগুনে পুড়ে যায়। কুমিল্লা : বৃহস্পতিবার রাত পৌনে ১০টায় চৌদ্দগ্রাম উপজেলার চিওড়া ইউনিয়নের চরপাড়া এলাকায় মহাসড়কে একদল যুবক একটি পণ্যবাহী কাভার্ডভ্যানে আগুন ধরিয়ে দেয়। রাত পৌনে ৯টার দিকে মহাসড়কের বাতিসা রয়েল হোস্ট হোটেলের সামনে ডায়মন্ড কার্গো সার্ভিস পরিবহনের একটি কাভার্ডভ্যানে অগ্নিসংযোগ করা হয়। বরিশাল : গৌরনদী উপজেলার উত্তর হোসনাবাদ লঞ্চঘাটে গতকাল সন্ধ্যার পর একটি লঞ্চে পেট্রলবোমা হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এ হামলায় লঞ্চের ডান পাশের একটি পর্দা এবং এক যাত্রীর হাত পুড়ে যায়। এমভি মানসী-২ নামে লঞ্চটি প্রায় ৩০০ যাত্রী নিয়ে গৌরনদীর কয়ারিয়া থেকে ঢাকার উদ্দেশে যাচ্ছিল। লঞ্চের যাত্রী ওষুধ কোম্পানির প্রতিনিধি কাজী গোলাম মোস্তফা জানান, তিনি লঞ্চের দোতলায় দাঁড়িয়েছিলেন। এ সময় একটি পর্দায় হঠাৎ আগুন ধরে গেলে দ্রুত পর্দাটি খুলে নদীতে ফেলে দিলে বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পায় লঞ্চটি। এতে তার হাত পুড়ে যায়। উপজেলার ঢাকা-বরিশাল মহাসড়কের কটকে বৃহস্পতিবার গভীর রাতে দুর্বৃত্তরা পেট্রলবোমা নিক্ষেপ করলে একটি মালবাহী কাভার্ডভ্যান পুড়ে যায়। আতঙ্কে ট্রাক থেকে নামার সময়  চালক ও হেলপার আহত হন। মেহেরপুর : গতকাল সকালে কাথুলী বাসস্ট্যান্ড মোড়ে সাবেক এমপি মাসুদ অরুণের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল পুলিশের বাধায় পণ্ড হয়ে যায়। নরসিংদী : গতকাল সকালে বিএনপির শিক্ষাবিষয়ক সম্পাদক ও সাবেক এমপি খায়রুল কবীর খোকনের নেতৃতে মাধবদী স্কুল মার্কেটের সামনে থেকে মিছিল বের হয়। সিলেট :  নগরীর বন্দরবাজার থেকে মিছিল বের করেন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। এ সময় পুলিশ ধাওয়া করে দুজনকে আটক করে।
দেশব্যাপী গণগ্রেফতার : যৌথবাহিনীর অভিযানে গতকাল রাজধানীসহ সারা দেশে ৩৬০ জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে রাজধানীতে ৩৩, ব্রাহ্মণবাড়িয়ায় ১০০, যশোরে ৫৮, রংপুরে ৪০, হবিগঞ্জে ২৪, নড়াইলে ২২, গাইবান্ধায় ১৯, নোয়াখালীতে ১৪, চাঁদপুরে ১৪, কুমিল্লায় ৯, ঝিনাইদহে ৯, চট্টগ্রামে ৭, চাঁপাইনবাবগঞ্জে ৫, গাজীপুরে ২, সিলেটে ২, সিরাজগঞ্জে ১ ও নাটোরে ১।

সর্বশেষ খবর