শিরোনাম
শনিবার, ৭ মার্চ, ২০১৫ ০০:০০ টা

কোয়ার্টার ফাইনালে ভারত

ভারতীয় সমর্থকদের কাল হয়তো বার বার মনে পড়ছিল ১৯৮৩ বিশ্বকাপ ফাইনালের কথা! লর্ডসের ওই ম্যাচে পরাক্রমশালী ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মাত্র ১৮৩ রান করেও ৪৩ রানের দারুণ এক জয় পেয়েছিল ভারত। গতকাল পার্থে এবারের বিশ্বকাপে উল্টো ভারতকে ১৮৩ রানের টার্গেট দিয়ে জয়ের সম্ভাবনা তৈরি করেছিল ক্যারিবীয়রা। একে একে রোহিত, ধাওয়ান, কোহলি, রাহানে, রায়না, জাদেজা যখন মাঠ ছাড়লেন তখন গ্যালারিতে বসে থাকা ভারতীয় সমর্থকদের মুখে হতাশার ছাপ পরিষ্কার বোঝা যাচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত ভারতকে হারাতে পারেনি ক্যারিবীয়রা। লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের দৃঢ়তায় ৪ উইকেটে জয় তুলে নেয় ধোনির দল। টানা চতুর্থ জয়ে পুল ‘বি’ থেকে সবার আগে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল ভারত।
অন্যদিকে ভারতের বিরুদ্ধে হেরে যাওয়ায় শেষ আট অনিশ্চিত হয়ে গেল ওয়েস্ট ইন্ডিজের। পাঁচ ম্যাচে ক্যারিবীয়দের তৃতীয় হার এটি। প্রথম ম্যাচে তারা আইরিশদের বিরুদ্ধে অঘটনের শিকার হয়। এরপর পাকিস্তান ও জিম্বাবুয়েকে হারালেও দক্ষিণ আফ্রিকা ও ভারতের কাছে হেরে যাওয়ায় সাবেক বিশ্ব চ্যাম্পিয়নের কোয়ার্টার ফাইনালের পথটা অনেক কঠিন হয়ে গেছে।
আগের তিন ম্যাচের মতো ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেও দারুণ বোলিং করেছেন ভারতীয় বোলাররা। কাল পার্থে প্রথমে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজকে মাত্র ১৮২ রানেই আটকে দেয় ধোনির দল। অবশ্য ১২৪ রানে ক্যারিবীয়দের অষ্টম উইকেটের পতন ঘটার পর মনে হচ্ছিল দেড়শ রানই করতে পারবে না তারা। কিন্তু নয় নম্বরে ব্যাট করতে নামা অধিনায়ক হোল্ডারের ৫৭ রানের সুবাদে শেষ পর্যন্ত ১৮২ করে উইন্ডিজ। আর এই ছোট স্কোরকে পুঁজি করেও লড়াই জমিয়ে তুলেছিলেন ক্যারিবীয় বোলাররা। ১৩৪ রানে ভারতের ছয় উইকেটের পতন ঘটিয়ে জয়ের সম্ভাবনাও জাগিয়েছিল। কিন্তু অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির অপরাজিত ৪৫ রানে ভর করে চার উইকেট হাতে রেখেই জিতে যায় ভারত। ম্যাচ সেরা হয়েছেন ভারতীয় বোলার মোহাম্মদ সামী।

সর্বশেষ খবর