বৃহস্পতিবার, ২ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

খালেদার কর্মসূচি বিএনপিকে নিশ্চিহ্ন করবে : প্রধানমন্ত্রী

খালেদা জিয়াকে উদ্দেশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের প্রতিটি মানুষ জানে এখন নাশকতা ছাড়া রাজনৈতিক কোনো আন্দোলন নেই। ৫ জানুয়ারির নির্বাচনে অংশ না নিয়ে তিনি যে ভুল করেছেন, তেমনি এখন যে দেশের কোনো মানুষ তার সঙ্গে নেই তা বুঝেও না বুঝার ভান করছেন। তার এই কর্মসূচি বিএনপিকে নিশ্চিহ্ন করে দেবে। এটাই হবে তার কথিত আন্দোলনের যৌক্তিক পরিণতি। জাতীয় সংসদের অধিবেশনে গতকাল প্রশ্নোত্তর পর্বে তিনি এ কথা বলেন। শেখ হাসিনা আরও বলেন, স্থানীয় সরকারের সব নির্বাচনের মনোনয়ন দলীয়ভাবেই হওয়া উচিত। সেজন্য আইনের পরিবর্তন করা প্রয়োজন।
সংসদ সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিয়ে বিএনপির শুভবুদ্ধির উদয় হয়েছে। তবে তাদের লেভেল প্লেয়িং ফিল্ড-এর সুরের পিছনে কোন বেসুর বাজে সেটা বোঝা যাচ্ছে না। তিনি জানান, নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিল অনুসারে সিটি করপোরেশন নির্বাচন নিরপেক্ষ ও সুষ্ঠুভাবে করার সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য মনিরুল ইসলাম, হাজী মো. সেলিম, এস এম আবুল কালাম আজাদ, ফখরুল ইমাম, রুস্তম আলী ফরাজী, শামসুল হক চৌধুরী, শামীম ওসমান অংশগ্রহণ করেন। নিজের জীবনের নিরাপত্তা ও মৃত্যুঝুঁকি প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, যতক্ষণ শ্বাস, ততক্ষণ আশ। সাহস নিয়ে ঝুঁকি না নিলে জনগণের জন্য কাজ করা যাবে না। বিএনপি নেত্রী খালেদা জিয়ার সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে কিনা এ সম্পর্কিত প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, যদি কোর্ট থেকে নির্দেশ আসে তার (খালেদা) সম্পত্তি বাজেয়াপ্ত করে চলমান অবরোধ-হরতালে ক্ষতিগ্রস্তদের মধ্যে বিতরণ করার, তবে আমরা তা করব।
সিটি নির্বাচনে বিএনপির লেভেল প্লেয়িং ফিল্ড দাবি প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, অনেক পরে হলেও বিএনপির শুভ বুদ্ধির উদয় হয়েছে। তারা সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী দিয়েছে। তারা বলেছিল, এই সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ নেবেন না। তবে তারা লেভেল প্লেয়িং ফিল্ড দাবির মাধ্যমে যে কী চাচ্ছেন তা বোধগম্য নয়। এই সুর তুলে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর পাঁয়তারা কিনা তাও বোধগম্য হচ্ছে না। অপর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, জনগণই বিএনপি-জামায়াত জোটের সন্ত্রাসের উপযুক্ত জবাব দিচ্ছে। তারা বুঝিয়ে দিয়েছে যে, জঙ্গি নেত্রীর কথা তারা মানে না। তার দলের নেতারাও তার কথা শোনেন না। তার ফোন পর্যন্তও ধরেন না। তাই সংবাদ সম্মেলন করে তিনি (খালেদা জিয়া) আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন। খালেদা জিয়ার সম্পত্তি সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, আমরা আইন মেনে চলি। আইন যেভাবে বলবে সেভাবেই ব্যবস্থা নেওয়া হবে। যদি কোর্ট থেকে নির্দেশ আসে তার (খালেদা) সম্পত্তি বাজেয়াপ্ত করে চলমান অবরোধ-হরতালে ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করার, তবে আমরা তা করব।
তিনি আরও বলেন, আমরা যেহেতু আইন প্রণয়ন করি, তাই আমরা আইন রক্ষা করব, যা কিছু হয় আইনের আওতায় হবে। আমরা তো বিএনপি নেত্রীর মতো আইন অমান্য করতে পারি না।

সর্বশেষ খবর