বুধবার, ২২ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

নির্বাচন কমিশনের সাহসী ভূমিকা চাই

ড. এস এম এ ফায়েজ

নির্বাচন কমিশনের সাহসী ভূমিকা চাই

সুষ্ঠু ও নিরপেক্ষভাবে তিন সিটি করপোরেশন নির্বাচন আয়োজনের মাধ্যমে রাজনৈতিক অচলাবস্থার অবসান সম্ভব। এখন মানুষের আস্থা ফিরে পেতে হলে নির্বাচন আয়োজনে বিদ্যমান আইন অনুসারে নির্বাচন কমিশনকে সাহসী ভূমিকা নিতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বিশিষ্ট শিক্ষাবিদ ড. এস এম এ ফায়েজ গতকাল বাংলাদেশ প্রতিদিনকে এসব কথা বলেন। ড. এস এম এ ফায়েজ বলেন, জাতি প্রবলভাবে প্রত্যাশা করছে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে। কেননা অনেক ঘটনাপ্রবাহের মাধ্যমে বর্তমান পরিস্থিতির সৃষ্টি হয়েছে। নিকট অতীতের অনেক ঘটনার পর আজকের অবস্থায় আমরা আসতে পেরেছি। এখন সেই পরিস্থিতি থেকে বেরিয়ে আসার একমাত্র উপায় সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। সবার মনে একটা আস্থা যেন সৃষ্টি হয় এটা সবার প্রত্যাশা। শুধু দেশবাসী নয় বিশ্ববাসীও এই প্রত্যাশা করে। তাই সুষ্ঠু নির্বাচন বলতে যা যা বুঝায় সবই করতে হবে। বিশেষত নির্বাচন কমিশনকে জোরালো অবস্থান নিতে হবে। অত্যন্ত সাহসী ভূমিকা পালন করতে হবে। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গাড়ি বহরে হামলার ঘটনা প্রসঙ্গে ড. ফায়েজ বলেন, যারাই এ ধরনের ন্যক্কারজনক ঘটনা ঘটিয়ে থাকুক তাদেরকে অবশ্যই আইনের আওতায় আনতে হবে। সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার কোনো বিকল্প নেই। তবে আশান্বিত হওয়ার মতো বিষয় হলো, আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী আনিসুল হক এই ঘটনার নিন্দা ও শাস্তির দাবি জানিয়েছেন। এই স্পিরিট সত্যিকার অর্থে থাকলে অর্থাৎ সব মেয়র প্রার্থী যদি ঘটনার তদন্ত করে জড়িত সবাইকে আইনের আওতায় আনার দাবি জানায় তাহলে সত্যিকার অর্থেই আমাদের রাজনীতি অনেকটা এগিয়ে যেতে পারে। মানুষ সত্যিই এটি প্রত্যাশা করে, জড়িত সবারই দৃষ্টান্তমূলক শাস্তি হোক।

ড. ফায়েজ বলেন, নির্বাচনের কেন্দ্রে উপস্থিত হয়ে নির্বিঘ্নে ভোট দিতে পারা না পারা নিয়ে মানুষের মনে এখনো উদ্বেগ আছে। এই সন্দেহ দারুণভাবেই কাজ করছে। এক্ষেত্রে সেনাবাহিনী নিয়োগের সিদ্ধান্ত মানুষের মনে আস্থা ফিরিয়ে আনতে পারে। নির্বাচন কমিশন যদি সত্যিকার অর্থেই নির্বাচনে সেনা নিয়োগের সিদ্ধান্ত বাস্তবায়ন করে তাহলে শুধু আমি নই গণমানুষও স্বাগত জানাবে। কারণ তখন মানুষ নির্বাচনে ভোট প্রদানে উৎসাহিত হবে।

নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ডের দাবি প্রসঙ্গে শিক্ষাবিদ ড. ফায়েজ বলেন, নির্বাচন কমিশনের বিদ্যমান আইনকানুন সঠিকভাবে পালন করলেই লেভেল প্লেয়িং ফিল্ড সম্ভব। এ কারণে নির্বাচন কমিশনের কাছে আমাদের প্রত্যাশা ও দাবি তারা যেন সব আইনকানুন সঠিকভাবে পালন করেন।

 

সর্বশেষ খবর